মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || পাখিদেরও পেটেন্ট চাই

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

পাখিদেরও পেটেন্ট চাই । অমর চক্রবর্তী ।  চিত্রকল্প । কুড়ি টাকা ।

আজ থেকে কুড়ি বছর আগে সাড়ে চার ফর্মার  বোর্ড বাইন্ডিং কাব্যগ্রন্থ  ( যা মাত্র কুড়ি টাকায়  পাওয়া যেত!) কবি অমর চক্রবর্তীর  ' পাখিদেরও পেটেন্ট চাই ' কাব্যগ্রন্থটি আবার পড়ে বুঝতে পারি তিনি আরো আরো আরো বেশী সমৃদ্ধ করেছেন আজকে । সে সময়ও তিনি ঈর্ষণীয় কবিতা লিখে ফেলেছিলেন সেই  কারণে  তাঁর কবিতাবোধ কতখানি তা উপলব্ধি করতে পারি : ' তবু দেখ, ঘুরেফিরে  / মেঘ সাইকেল পড়ে রইলো আকাশেই কাত হয়ে ' ( ' খরা ') , 'অতএব আসুন,  হারানোর আগে/  মুগ্ধতার শতবর্ষ পালন করি ' ( প্রবহমান ') - এর মতো পংক্তিগুলোতে ।
                কবি অমর চক্রবর্তীর কবিতায় আছে সেই তীব্রতা ও তীক্ষ্মতা যা অজান্তে মানুষকে ভাবিয়ে তুলতে পারে এই সময়ের খুঁটিনাটি বিষয় । তিনি তাঁর ব্যঙ্গের মধ্যে দিয়ে ছুঁতে চেয়েছেন সেই মানুষকে, যারা আগুনটাকে জিইয়ে রাখতে পারবেন । তবে বইটিতে টিউনিং-এর অভাব দোষনীয় । এক তারে বাজে না বলে  কোলাহল লাগে কেমন ।
        কবির কবিতার বড় সম্পদ ব্যঙ্গাত্মক দিকটি । ' যার গোটা জীবনটাই ভুল/  তার জন্য কেন নেব ফুল? /  বরং আমি দেখতে চাই তার হাতে ড্রিপ নাকে নল/  একটু একটু করে প্যারালিসিস । '  -এর মতো কবিতার লাইন তাই পাই । করি দীর্ঘ কুড়ি বছরে লিখে গেছেন, ভালো লিখেছেন, আরো ভালো লিখবেন । কমলাকর পাটিলের প্রচ্ছদ অঙ্কণ দেখার মতো । তবে বইটির মেজাজের সঙ্গে মানানসই নয় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...