বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || আত্মকাব্যের স্বাক্ষর...

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

আত্মকাব্যের স্বাক্ষর । সম্পাদনা- দেবব্রত দে। আলো প্রকাশন । দুশো পঁচিশ টাকা ।

বইয়ের জগতে এক বিশেষ খেলা লক্ষ্য করছি ,  কবিতা নামে কিছু লেখার চেষ্টা করা যশোপ্রার্থী কবিতাকার বন্ধুবান্ধব বা পরিচিত জুটিয়ে তাদের থেকে
টাকা পয়সা নিয়ে সম্পাদনা সম্পাদনা খেলা খেলে একটি বই প্রকাশের উদ্যোগ । এ ধরনের সংকলনের জন্য মেধার প্রয়োজন নেই , কবিতাবোধ বিষয়টি অজানা,  শুধু চাই ছাপানোর টাকা । ' আত্মকাব্যের স্বাক্ষর ' কার্যত সেই কারণেই কোন স্বাক্ষর রাখতে পারলো না। এ সংকলনের ন জনের কবিতা স্থান পেয়েছে , তার ভেতরে পঙ্কজ মন্ডল ও সুকুমার রুজের কবিতা বাদে বাকি সকলে ' দুদুভাতু '। ফলে তাদের নামোল্লেখ ও কবিতার আলোচনা স্রেফ পত্রিকার জায়গা ও সময় নষ্ট ছাড়া কিছুই নয় ।
        সুকুমার রুজের যে কয়েকটি কবিতা এখানে প্রকাশিত হয়েছে তার মধ্যে: ' শতচ্ছিন্ন মুখোশ পরে কোন সাহসে মুক্তোহাসি/ বিলোতে চাস পানকৌড়ি '
 (নিঃসৃত মুখ ) ও পঙ্কজ মন্ডলের ' ভাঙো সব ঈশ্বরের আনন্দ আবাস/ ধূধূ ঘাসে বেড়ে ওঠে মৃত মানুষের
 রক্ত ' ।  ( 'ভাঙো ঈশ্বরের ধ্বনি ') , কিংবা,  ' আসলে কখন তুমি সমুদ্র হয়েছো,  মায়া তিমিদের , / বুঝিনি রাতেও । ' ( পূর্ণগ্রাস ' ) উল্লেখযোগ্যতা নিয়ে আসে ।
         নিটোল পারিপাট্যে ভরা এই কাব্য সংকলনটিতে অসংখ্য শব্দের ভেতর যদি কবিতাবোধ না উঠে আসে তবে তাকে কি করে ভালো বলা যায়!  এধরনের সংকলনে একটি সাধারণ কাব্যগ্রন্থের থেকে অনেক বেশি চিন্তাভাবনার প্রয়োজন তার বিন্দুমাত্র যদি এখানে থাকতো! বোঝা উচিত ফক্কিকারি দিয়ে কোন কিছু হয় না । নবকুমার চক্রবর্তীর প্রচ্ছদ বানিজ্যিক যেন কোন সংকলনের প্রচ্ছদ ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...