Saturday, August 8, 2020

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || এখন যা কিছু শর্ত

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

এখন যা কিছু শর্ত । অসীমকুমার বসু । দি সী বুক এজেন্সি । একশো টাকা ।

দীর্ঘদিনের কবিতাচর্চী অসীমকুমার বসুর বেশ কিছু কাব্যগ্রন্থ পড়া থাকার জন্য তাঁকে নিয়ে একটা ধারণা ভেতরে ভেতরে তৈরি হয় । বর্তমান কাব্যগ্রন্থ ' এখন যা কিছু শর্ত ' সেই ধারনা পোক্ত করে যে তিনি সব সময়ের জন্য একজন ভালো কবিতাকার । কারণ সেখানে পাওয়া যায়  : ' আমি একে একে খুলে রাখছি যাবতীয় অহঙ্কার/  নির্জন উপত্যকায়এই রাত্রে / মধুর বেদনায় ধীরে ধীরে আত্মসমর্পণ নেমে আসে । ( ' নির্জন উপত্যকায় রাত্রি)  -র মতো অসাধারণ  পংক্তি । তাঁর  কবিতা পড়ার জন্য যে মুহূর্তগুলো খরচা হয়ে যাচ্ছে , সেগুলো যে ভালো মুহূর্ত তা বুঝতে পারি কবির কবিতার প্রকরণ,  বিষয়ের প্রতি অসাধারণ মনোযোগ,  শব্দচয়নের আকর্ষণী ক্ষমতার জন্য । সে স্বাদ পাওয়া যায়:  ' এত ভুল প্রতিশ্রুতি এত বিভক্ত বাতাস/  তবু বারবার এই ছলনাময়ী ঝরোকার নীচে এসে দাঁড়াই। ' ( ঝরোকা ' ) পংক্তির সামনে দাঁড়ালে ।
         কবির ভেতরের সুচারু কবিতাযাপনের প্রশংসনীয় দিক  ' দশজন অনিমেষ ' কবিতার  এই সুন্দর পংক্তির ভেতর দিয়ে ছুটে আসে  : ' আমার চেনা অনিমেষের সঙ্গে/  কিন্তু ততক্ষণে সেই অনিমেষ/  মিলিয়ে গেছে ভীড়ের মধ্যে । /  সুতরাং আবার অপেক্ষা/  কবে আবার দেখা হয়ে যাবে/  চেনা অনিমেষের সঙ্গে ' তে।
          কবিকে যতই পড়ি তত ছুটে আসে ভেতরের গভীর দিক । ছুঁয়ে থাকে আলগোছে চেতনায়,  যার স্পর্শ ছেড়ে থাকতে ইচ্ছে করে না ।

No comments:

Post a Comment

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার এইটুকু । তাপস সরদার

  কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার  এইটুকু । তাপস সরদার । মৌহারি । পন্ঞ্চাশ টাকা । কখনো কখনো কোনো কোনো কবি তেমন উল্লেখযোগ্য কবিতা না লিখতে...