মঙ্গলবার, ১৮ আগস্ট, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || স্বপ্নের মার্বেল পেপার

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

স্বপ্নের মার্বেল পেপার । অমর ঘোষ । বিশ্বজ্ঞান । তিরিশ টাকা ।

কবিতায়  যখন প্রকৃত শব্দচয়ন ব্যন্জ্ঞনা ও দ্যোতনা আসে আর তাতে মন মজে যায়,  সত্যি তখনকার আনন্দ ব্যাখ্যার উর্দ্ধে চলে যায় । সেসময়  সেই কবিকে সাধারণ মানুষ বলে বোধ হয় না,  তিনি হয়ে যান তার থেকে অনেক অনেক বেশি । আসলে অনুভব হয়তো করা যায় কিন্তু সেই অনুভবের ওপর দাঁড়িয়ে কবিতা লিখে মাতিয়ে দেওয়া সহজ বিষয় নয়। কবি অমর ঘোষ সেই কর্ম করছেন অনেক দিন নিভৃতে । তাই তিনি আজ থেকে প্রায় দু দশক আগে ' স্বপ্নের মার্বেল পেপার ' কাব্যগ্রন্থের প্রথম কবিতায় লিখে ফেলেন তাঁর উপলব্ধি ' মানচিত্রহীন দেশ ' কবিতায় : ' প্রকৃত নিয়ন্ত্রণরেখা  বরাবর/  গুলি নয় ফুল ছোঁড় পরস্পরের দিকে- / আর মানচিত্র পোড়ানো হোক পিকনিক পার্টিতে । '
      বইটির পংক্তির পর পংক্তি তুলে ধরলেও উর্দ্ধৃতির খিদে মিটবে না । তবু তার ভেতর থেকে কিছু তুলে ধরার লোভ সামলাতে পারলাম না : ' ও পাথর তোমার অহংকার তুমি/  নিজেই কুড়িয়ে নাও ।' (' ভিন প্রদেশের রূপকথা ' ) , সন্ধ্যা যে ক্রোধের পাথরে তুমি জলের ঘুম ভাঙালে/  তাতে নিশ্চিত চাঁদ ভেঙ্গে আটখানা হবে ।' ( 'ভোরের দিকে ' ) , ' ভালোবাসার দুপিঠেই থাকে ভালোবাসা / আরশি নগর ' ( ' আরশি নগর ' ) , ' ভিড়ের মধ্যে হুড়দুড় বিক্রি হচ্ছে/  স্বপ্নের মুখোশ। ' ( ২৫ শে বৈশাখ  ) ।আক্ষেপ এই,  এই ধরনের অসামান্য কবিতা নিয়ে কেন হইচই হয় না ' কবিতা গানের প্রদেশ ' এই পশ্চিমবঙ্গে !
          অর্ণব ঘোষের বইটির মেজাজের সঙ্গে সঙ্গতিহীন প্রচ্ছদের এই কাব্যশিল্প জানিনা কতজন প্রকৃত পাঠকের কাছে পোঁচেছে ! তবু যদি কেউ এ আলোচনা পড়ে খুঁজে পেতে বইটি পড়েন তবে এই কবির শ্রম বৃথা যাবে না মনে করি ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...