শনিবার, ২২ আগস্ট, ২০২০

গ্রিসের নতুন কবিতা || রুদ্র কিংশুক || এলেনা পলিগেনি-র কবিতা

গ্রিসের নতুন কবিতা 
রুদ্র কিংশুক
এলেনা পলিগেনি-র কবিতা


এলেনা পলিগেনি (Elena Polygeni, 1979)- র জন্ম গ্রিসের পাট্রাস শহরে। তিনি একজন কবি, অভিনেত্রী এবং সংগীতজ্ঞা। এ পর্যন্ত প্রকাশিত হয়েছে তাঁর চারটি কাব্যগ্রন্থ:

 লেটার্স অন আ ব্ল্যাকবোর্ড ২০০৯
 মাই সরো ইজ আ ওমেন ২০১২
দ্য ল্যান্ড অব প্যারাডাক্সিকাল থিংকজ ২০১৪
সেকেন্ড অব   এলাইভ মোমেন্টস ২০১৭

তাঁর কবিতা সুইডিশ ও ইংরেজি ভাষায় অনূদিত হয়েছে।


১.
স্বর্গ অপার্থিব শরীরের সমান অদৃষ্ট

 আমরা সবাই নিজেদেরই চারপাশে ঘুরপাক খাই ভাস্বর শরীরের মতো। আমাদের কেন্দ্রীয় অক্ষ আলাদা করে দেয় প্রয়োজন থেকে আকাঙ্ক্ষাকে এবং তখনও শান্তি ভিক্ষা করে। আমাদের অন্যান্য গ্রহগুলো আমাদের কাছে অপরিচিত। তাদের নিজেদের দুর্ভাগ্যের চারদিকে ঘুরপাক খাওয়া, তাদের নিঃসঙ্গতা। বাকিটা সহজভাবে উজ্জ্বল আলো।  পার্থিবতার হাতের স্পর্শে সবকিছুই এক, কিছু আগের, দমবন্ধ শয়তানিভাবে। মন লাভ করে বাহ্যিক সংকেত, যা সে পুনরায় চালনা করে আগ্রহসহ। অভ্যাসমতোই পাল্টে ফেলে প্রতীকে। সবকিছু বাঁচার ক্লান্তিতে ভরে ওঠে,  তবুও মৃত্যুকে ভয় পায়। জলের নিরবচ্ছিন্ন প্রবাহ আমাদের মনে করায় অস্তিত্বের ঋণ, যার কাছে কয়েকটা ব্যতিক্রম অগ্রহণযোগ্য বিবেচিত। কক্ষটি বৃত্তাকার, তা কখনোই কেউ এড়িয়ে যায় না, প্রস্থানবিন্দুতে আবার প্রত্যাবর্তন; আর সেখানে এ নিয়মের ব্যত্যয় ঘটে না।

২.
বিজয়ের গান

সব স্থানে সব দেশে আর সব বাড়িতে সব যুগ ধরে আর সব চুম্বনে আর টেবিলে আর চিতা প্রজ্জ্বলনে আর আলোকোজ্জ্বলতার নিচে আর পর্দার পিছনে আর লেপের তলায় আর ছদ্মবেশের আড়ালে আর শ‍্যাম্পেন পানে আর গানের ভেতর আর গাড়ির ভেতর আর ঝকমকে বিজ্ঞাপনের নিচে আর রুফটপে আর বাইরের ব্যালকনিতে আর তাঁবুর ভেতরে আর হাসির ভেঙে পড়ায় আর যুদ্ধ লাগানোয় আর আইন ভাঙায় আর জনগণের উপর আর রক্তদাগে থুতু ছিটানোয় আর সমাধান আবিষ্কারে আর উন্নয়ন ও উতপ্ত শব্দের ভাগাভাগিতে আর বিছানার উপর আর ক্লান্ত ঠোঁটে আর গাড়িঘোড়ার ভেতর আর প্রাসাদ নির্মাণে আর কার্পেটের উপর আর স্কুলে আর জাহাজে আর রাকেট আঁকড়ে ধরায়  আর সীমাবদ্ধতা দেখানোয়, হাতে হাতে, আর জয়গীতিতে আর আহত মাথায় আর সমস্ত গলিতে আর শহরের সমস্ত স্কোয়ারে, রাতে ও দিনে,  ভেলভেটের ভেতর, যন্ত্রণা সজ্জিত আরেকটি নতুন করাসহ, প্রতিশ্রুতি আহ্বান করে, নতুন কাদায় আর এক নতুন করাতসহ,  গৌরবে হেটে যায় আর সমস্ত গোপন স্থানে, দুঃখকে ডাকে আর শব্দের দূরে দুঃখের বাইরে আর শীতের দূরে

সর্বদা

সর্বদা

ঘাতকেরা

 উৎসব করে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Student Registration (Online)

STUDENT REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...