সোমবার, ১৭ আগস্ট, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || তোর পুনর্জন্ম হোক

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

তোর পুনর্জন্ম হোক । অলোক মিত্র । ব্রাত্যবার্তা । কুড়ি টাকা ।

কাব্যগ্রন্থের প্রথম কবিতায় যদি ' শান্তির জলে পা ভিজিয়ে কোথায় রাখব/  ক্রোধ বড় সংক্রামক/  বৈরিতা ফেরি হয় বিনিময় ছাড়া । ' ( ' তোর পুনর্জন্ম হোক ' ) -র মতো লাইনগুলো পাই তবে বইটিতে শ্রদ্ধা বাড়ে , সেইসঙ্গে কবির প্রতিও। আজ থেকে  বারো বছর আগে প্রকাশিত কবি অলোক মিত্রের কাব্যগ্রন্থ ' তোর পুনর্জন্ম হোক ' -এর পরতে পরতে ছড়িয়ে আছে এ ধরনের শব্দ ও প্রয়োগ সফল কবিতা যা কাব্যগ্রন্থের প্রতিটি কবিতা পড়িয়ে নেয় ।
           ' প্রতিটি মৃত্যুই ডাকবাক্সে চিঠি রেখে যায়/  বর্ষবলয়ের মতো দুঃখের গভীরতম বোধ/  নক্ষত্রের গা থেকে খসে পড়ে ' ( যন্ত্রণা ১ ) -র মতো পংক্তির  গভীরতা ও সফল বিশ্লেষণের কাছে তন্নিষ্ঠ হই । চমকে উঠি যখন তিনি বলেন: ' কোন নির্ভার আকাশ জুড়ে/  স্বপ্নের আলাদিন / সাদা মেঘের ডানায় কেবলই সুখ খুঁজে ফেরে ।' ( ' দুঃখের এবং সুখের কথা ') তখন হাজারো অযৌক্তিক অপাঠ্য ব্যর্থ আস্তাকুড়ের কবিতা ঘাটতে ঘাটতে যে হতাশা বোধ তৈরি হয়,  এ পংক্তি তা নিমেষে উধাও করে দেয় ।
              অলোক বড় সহজভাবে কথা বলেন বলে তাঁর কবিতার গঠনের থেকে বিশ্লেষণের সামনে বেশি  দাঁড়ানো যায় । তিনি আরো যৌক্তিক শব্দ ও বিশ্লেষণের  কবিতা উপহার দিন । শুভ্র ভট্টাচার্যের প্রচ্ছদ আঙ্গিকগত দিক দিয়ে সুন্দর ।য

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...