সোমবার, ৩১ আগস্ট, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || পিছুটান, দীপক কর

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 

পিছুটান । দীপক কর । বাকপ্রতিমা । চল্লিশ টাকা ।

পনেরো বছর আগে প্রকাশিত কবি দীপক করের কাব্যগ্রন্থ ' পিছুটান ' পড়ে বুঝতে পারি কবির কবিতায় ফুটে উঠেছে নস্টালজিয়া,  মৃত্যু ভিত্তিক  চিন্তা । যা বিভিন্ন কবির ও কবিবন্ধুর স্মরণ ভিত্তিক  কবিতায়  স্পষ্ট । বেশিরভাগ কবিতা জুড়ে স্বগতোক্তি ও দুঃখঘেরা  এই কাব্যগ্রন্থ বিরহস্বাদ নিয়ে আসে । তাই ' কতটুকুই- বা ক্ষণ/ তবু পশমের অবগুন্ঠন/ ভালো লাগে? / বলো । ( ' ভালো লাগে ') , ' কে শোনে এ গান? / দুচোখে স্রোতস্বিনী বয় ।' ( স্রোতস্বিনী), ' কতো কথা গৃহবন্দি ছলোছলো ছলোছলো/  সময়ের দ্রুতলয় ধুলোঝড় অন্ধকার । ' ( ' ধুলোঝড় অন্ধকার ') - এর মতো দুঃখবিন্যাস পংক্তি পড়ে বিষণ্ণ হই ।
              তবে আফশোস, কবির কবিতার বৈচিত্র্যের অভাবে এই কাব্যগ্রন্থে  আছে আছে  থেকে নেই নেই দিকটি প্রকট হয়ে ওঠায় সেভাবে আকর্ষণ করতেপারে না  । তবে আয়োজনের কোন অভাব ছিল না । কবির বহু অনেক কবিতায়  সাদামাটা রূপ আরো সুষম হতো যদি তার ভেতরে লুকিয়ে থাকতো কিছু সচেতন কাব্যিক  শব্দচয়ন ।
                 তবু বর্ষিয়াণ এই কবির ' আমি যেন এক ফিনিক্স পাখি/  শিয়রে আমার কুড়োনো ঝিনুক/  ছড় টেনে যায় ভ্রমণ ! ভ্রমণ !' (অবসরের আঁকিবুঁকি)  এর সামনে দাঁড়িয়ে বুঝি তাঁর কাব্যচেতনার দিকটি সজীব । তবে গ্রন্থের  একান্ন পৃষ্ঠায় বইটির সঙ্গে সম্পর্ক রহিত সম্পূর্ণ আযৌক্তিক ভাবে শিল্পী অরুণ সমাদ্দারের একটি ছবি ছাপার কি প্রয়োজন থাকতে পারে বুঝে উঠলাম না ! প্রণবেশ মাইতির প্রচ্ছদ অত্যন্ত সাদামাটা হলেও,  নামাঙ্কনে নিজস্ব সিগনেচার বজায় রেখেছেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...