শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || ভেতরে আছি

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 

ভেতরে আছি । দেবাশিস চাকী । অভিষেক । পনেরো টাকা ।

' বাতাসে রঙিন খেলা ক্রুদ্ধ গর্জন উদাসীন দাগ রেখে পড়ে থাকে । ' কিংবা ' অজান্তে তোমার পথ জ্বলে ওঠে ঘন কালোতল ছোঁবে বলে/  অসফল চোখ দুটি মেলে । ' -র মতো পংক্তি দীর্ঘ একুশ বছর আগে লিখে ফেলেছিলেন কবি দেবাশিস চাকী তাঁর ' ভেতরে আছি ' কাব্যগ্রন্থে । ইদানিং এ কবিকে কোনোভাবেই কবিতায় পাওয়া যাচ্ছে না, মাত্র দু একটি কাব্যগ্রন্থের পর তিনি কেন মিলিয়ে গেলেন ভাবলে দুঃখ হয় ।
               নব্বই দশকে বেশ জোরালো ভাবনায় ভাবিত করার মতো উচ্চারণ নিয়ে তাঁর অনেক কবিতা দোলা দিয়েছিল । ১৯৯৯ সালে আমার হাতে তুলে দেওয়া এই কাব্যগ্রন্থ নিয়ে কোন পত্রিকায় আলোচনার সুযোগ ছিল না,  তবে এখন একে আবার পাঠ করতে গিয়ে দেখি তার ভেতরে অনেক প্রাসঙ্গিক উচ্চারণ জমে আছে । ' কি দাম তোমার কাছে এই সব মিথ্যা অঙ্গিকারে / যদি কপালের ঘাম ফেলে কবিতা না হয় ...' ( 'অপ্রাপ্তি '),  ' পৃথিবী পরেছে আজ ফকিরের সাজে কালোঝুলো মেঘে/  আমার লাটাই থেকে সুতো ছিঁড়ে দিগন্ত ছুঁয়ে যায় ' ( ' ঘুড়ি ') তারই প্রকৃষ্ট উদাহরণ ।
         তবে দেবাশিসের কবিতায় তবু লেগে থাকে এমন কিছু জটিল সুষমা যা অনেকের কাছে অনেক কষ্টে বোধ্য করতে হতে পারে । ফলে কবিতা পাঠ ও তা নিয়ে মগ্ন থাকার স্বাদ লঙ্ঘিত হতে পারে । এখন যদি তিনি কবিতায় থাকতেন তবে তা থেকে নিশ্চই মুক্ত হতেন ।কবি অরূপ আচার্যের করা প্রচ্ছদ ইঙ্গিতবাহী কাব্যগ্রন্থের মেজাজের সঙ্গে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...