বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || বিচ্ছিন্ন চাঁদের মুখ ।

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 

বিচ্ছিন্ন চাঁদের মুখ । জয়তী রায় । শিলীন্ধ্র ।ষাট টাকা ।

কবি জয়তী রায় এই পর্যায়ের কবি যিনি অতি নিম্নগ্রামে প্রকৃত উচ্চস্বরের কথা উচ্চারণ করতে পারেন । তাঁর হাতে যেমন মানবতার কথা ছুটে আসে,  তেমনি নিরন্ন মানুষের কষ্ট বেদনা জাগায় । সেকারণে তিনি বলে ওঠেন  :  ' তবে মহাকালই হাতে তুলে দেবে/  প্রতিরোধের অস্ত্র ' ( ' আসলে এটাই ') , ফুটি ফাটা ফাটলের বীজে,  / মেঘার্ত যক্ষের কাছে এসো,  / বৃষ্টি দিও ফসলের মাঠে।' (বৃষ্টি দিও '),  '  বোকা ছেলে সরিয়ে নিল মুখ,  / মেঘের মায়া ধরলো তাকে/  পাকে পাকে দুরন্ত অসুখ । ' ( ' অসুখ ') এর মতো কবিতার পংক্তি ।
                কবির দীর্ঘ  কবিতা যাপনে যে পরিশ্রম আছে, তার অভিজ্ঞতা ছুটে ছুটে আসে তাঁর কাব্যগ্রন্থ '  বিচ্ছিন্ন চাঁদের মুখ ' -এ। এক যুগ আগের এই প্রকাশিত কাব্যগ্রন্থ আজও ভালো লাগে ও টেনে রাখে তাই পুনঃপাঠে আনন্দ পাই । কবির সত্ত্বায় যে কবিতা বহমান তা:  ' আমি জানি তোমার হাতেই আছে/  শিল্পের সম্ভার,  / ভেঙে যেতে যেতে তবু/  অন্ধকারে বেঁচে আছ/  দক্ষ কারিগর । ' ( ' দক্ষ কারিগর ') ' দরজা পেরোতে গেলে মনে হয়/  ভালোবাসা সঙ্গে আছে? ( ' ভালোবাসা সঙ্গে আছে ')।
               ভালো লাগে যখন দেখি তাঁর প্রতিটি কবিতার নীচে যেসব  পত্রিকায় তা  ছাপা হয়েছে তার উল্লেখ। আর . কান্তির প্রচ্ছদে স্টাইলের চমৎকারিত্বে তাকিয়ে থাকতে হয় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...