শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || ধারাবাহিক বিভাগ

 কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 



তোমার জন্যে সকাল এনেছি । অরূপ আচার্য । সপ্তর্ষি প্রকাশন । পন্ঞ্চাশ টাকা ।


' এই জলেরই শুশ্রূষাতে বেড়ে উঠি/  এবং আমি ধীরে ধীরে হচ্ছি কবি । ' ( ' কবিকথা ') , ' সে থাকবেই/  জল যেমন মিশে থাকে জলের ভিতর । ' ( ' সে থাকবেই ' ) এই অমোঘ উচ্চারণের ভেতর দিয়ে এক সত্যি সত্যি কবির ভেতরের অন্তঃদর্শন প্রত্যক্ষ করতে পারি কবি অরূপ আচার্যের ' তোমার জন্যে সকাল এনেছি ' কাব্যগ্রন্থে। ২০০৬ সালের কাব্যগ্রন্থটিতে কবির প্রতিটি কবিতা পড়ে ফেলে আগের কাব্যগ্রন্থগুলির সঙ্গে তুলনা করে বুঝতে পারি তিনি ধীরে ধীরে কবি নয়,  গভীর থেকে গভীরতায় পৌঁছে যাবার এগিয়ে চলেছেন ।

               এ কাব্যগ্রন্থে কবি শব্দকে সহজ করে নিজের ভেতরে নিয়েছেন , গড়েছেন কিছু  অপার্থিব আবেগ যা যৌক্তিকতাকে নস্যাৎ করে না । তার সঙ্গে উল্লেখ করতে হয় কবির ছান্দিক উপলব্ধি,  যা পড়তে পড়তে তরতরিয়ে এগিয়ে যাওয়া যায় । ' আমরা দুজন ফুল আর মাটি/  আমরা দুজন ভুল আর খাঁটি ' ( ' আমরা দুজন ফুল আর মাটি '),' নদীর জলে জোয়ার এনে / গান ছড়িয়ে দেবো।/ নীলাভ এই জলের থেকে/  নীলপদ্ম নেবো । ' ( ' মেঘপরীর কাছে চিঠি ' ) র মতো সুষমা বড় কম পাওয়া যায় ।

              কবি অরূপের নতুন কাব্যগ্রন্থের অনেকদিন দেখা নেই । সে কারণে তাঁকে নতুনভাবে খুঁজে পাওয়া ও আরো কত কী উপলব্ধি তিনি সন্ঞ্চার করেছেন তা পাওয়া যাচ্ছে না । বিপ্লব মন্ডলের প্রচ্ছদে কোলাজীয় চেতনায়  সকলের রূপচিত্রের ব্যন্জ্ঞনা মুগ্ধ করে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নিউ নরমাল আই ফেস্ট ২০২০ || বিশেষ প্রতিবেদন

দারুণভাবে সফল হল "নিউ নরমাল আই-ফেস্ট ২০২০ " বিস্তারিত প্রতিবেদন পড়তে দয়া করে আজ রাত ৯টার পর রিফ্রেশ করুন... বিশেষ প্রতিবেদন, দৈনিক...