মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার আমার বিভ্রান্তিকর আত্মহত্যাসমূহ । অনুপ মন্ডল ।

 কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 



আমার বিভ্রান্তিকর আত্মহত্যাসমূহ । অনুপ মন্ডল ।কবিতা ক্যাম্পাস । একশো টাকা ।


অনুপ মন্ডল সেই জাতের কবি যার মগ্নতার সঙ্গে নিজেকে না মিশিয়ে দিলে তিনি ধরাছোঁয়ার বাইরে থেকে যান । যেমন:  ' ভারী হতে হতে কাৎ হয়ে ডুবে মাথা আর অমরত্ব/  লোভী মাস্তুল উঁকি মেরে নেয় জেগে ওঠা চরের নিশানা ' , ' তবু আজও সে আগের মতোই ফিক করে হেসে ফেলে,  / ছোপ ধরা দাঁতের ধার যদিও তার আজ কমে গেছে অনেকটাই ' পংক্তি দুটোর কাছে মিশে যাওয়া ছাড়া কোন উপায় থাকে না ।

           অনুপ সেই সত্যকে চিনতে বাধ্য করাতে পারেন যার ভেতরে থাকে অন্তর্গত আনন্দ,  হিসেব নিকেশের বাইরের বেহিসেবি দিক । সেই মজা যদি একবার ধরে যায় তবে পাঠক কি তাকে ছাড়তে পারবে? কবির ভেতরের বিস্ময় চিন্হিত করতে গিয়ে দেখি তাঁর নির্মিতির শৃঙ্খলা,  বিনির্মাণের প্রতি আকর্ষণ । কবি তাঁর জাত চেনান তাঁর শব্দসৌকর্যে,  নিরন্তর নিজেকে ঘষে মেজে পরিশিলিত করার ভেতর দিয়ে ।

             কবির কাব্যগ্রন্থ ' আমার বিভ্রান্তিকর আত্মহত্যা সমূহ ' শিরোনামহীন আটান্নটি কবিতার সমষ্টি , যার টিউনিং টেনে নিয়ে যায় । অনুপ কথা বলেন চেনা পরিবেশ নিয়ে । তার ভেতরে হয়তো কখনো সখনো জটিলতা আসে কিন্তু তা দুর্বোধ্য হয়ে ওঠে না ।  ' ঈশ্বর নামক ধারনাটা এক অবতল আলোয় নীরবতা হয়ে ঝুলে আছে ' - র মতো নির্লিপ্ত উচ্চারণ তাই চমকে দেয় । সন্ঞ্জয় ঋষির বিমূর্ত প্রচ্ছদ কবিতার সঙ্গে মানানসই ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নিউ নরমাল আই ফেস্ট ২০২০ || বিশেষ প্রতিবেদন

দারুণভাবে সফল হল "নিউ নরমাল আই-ফেস্ট ২০২০ " বিস্তারিত প্রতিবেদন পড়তে দয়া করে আজ রাত ৯টার পর রিফ্রেশ করুন... বিশেষ প্রতিবেদন, দৈনিক...