Wednesday, September 16, 2020

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || গম্বুজ নগরের পাখি

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 

 গম্বুজ নগরের পাখি । শুভব্রত চক্রবর্তী । বিন্দু- বিসর্গ । পঁচিশ টাকা ।

কবি শুভব্রত চক্রবর্তীর কবিতা পড়ার আগে আশেপাশের সমস্ত জটাজাল,  ভেতরের বিষয়গত পুরীষ সরিয়ে তবে নিজেকে প্রস্তুত করতে হয় । এই প্রস্তুতির লাভ এটাই যে সেখানে:  ' মায়ের শরীরে আজ ঘানিগাছ পড়ে থাকে ঘোর অবেলায়/  মহাকাশে নামি আমি,  শূন্য হয় গ্রহগুলি জন্মের খেলায় ' , ' জ্যোৎস্না নির্মিত ভ্রূণ মনোরোগে খুলে গেলে দেখি/  আমাকেই দায়ী করে মাতৃতন্ত্র;  পতনে প্রতীকী ।' -র মতো লাইনের সামনে বিশুদ্ধভাবে দাঁড়াতে পারি,  যা দাঁড়ানো উচিত । কবি শুভব্রত- র ' গম্বুজ নগরের পাখি ' তে রয়ে আছে এধরনের অসাধারণ পংক্তি,  তবে একটিই কথা সেখানে ঢুকতে গেলে প্রকৃত বিশুদ্ধ মগ্নতা নিয়ে আসতে হবে  ।
         প্রায় কুড়ি বছর আগে লেখা এই কাব্যগ্রন্থটির কবিতা পড়তে গিয়ে কিছু অন্য দ্যোতনার সন্ধান পাই,  যৌনতাকে তিনি কি অপূর্ব মোচড়ে পাঠকের কাছে হাজির করেছেন:  ' সেখানেও তুমি নেই রতিমেঘ/  তোমার মতন বিষে/  প্রতিটি শরীরে পোড়ে ভিক্টোরিয়া/  যেন গোপন আমিষে ' তার প্রকৃষ্ট প্রমাণ ।
             এ গ্রন্থের সবচেয়ে বড় ম্যাজিক 'গম্বুজ নগরের পাখি ' নামের কবিতা মাখানো গদ্যটি । তন্নিষ্ঠ হয়ে পড়তে হয়,  বলা ভালো পড়িয়ে ছাড়ে!  কবির ভেতরে যে কাব্যের আলো আঁধারির খেলা করে তার উৎকৃষ্ট প্রয়াস এই কাব্যগ্রন্থ । ' গম্বুজ ... ' - এর পরের কাব্যগ্রন্থ হাতে আসেনি,  তা আমার দুর্ভাগ্য । শ্রীধর মুখোপাধ্যায়ের প্রচ্ছদ ,  লেটারিং ও কালার কম্বিনেশনের গুণে দারুণ ।

No comments:

Post a Comment

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার এইটুকু । তাপস সরদার

  কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার  এইটুকু । তাপস সরদার । মৌহারি । পন্ঞ্চাশ টাকা । কখনো কখনো কোনো কোনো কবি তেমন উল্লেখযোগ্য কবিতা না লিখতে...