সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || এক টুকরো আকাশ ।

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 

এক টুকরো আকাশ । দীপক কর । মনফকিরা । চল্লিশ টাকা ।

কতজন কবি নিজের কবিতার গঠনগত সমালোচনা করতে পারেন ? একজন প্রকৃত পাঠকসত্তা নিয়ে নিজের কবিতার ভুলভ্রান্তির জন্য নিজেকে কটুক্তি করতে? হয়তো নেই,  হয়তো বা হাতেগোনা দু একজন!
 কারণ ই- বুক কিংবা পুরনো মায়া জড়ানো কাগজের 'গ্রন্থে '- র  আকর্ষণ বড় তীব্র,  সেই আকর্ষণ  নিজেকে  কি তখন সমালোচনা করার অবস্থায় রাখে ? 
                   কবি দীপক করের দ্বিভাষিক কাব্যগ্রন্থ ' এক  টুকরো আকাশ ' -এ অরিজিন্যাল বাংলা ও জয়দেব ভুক্তা কৃত ইংরেজি  অনুবাদে , অনুবাদকর্মের ভেতরে আকর্ষক রূপ প্রত্যক্ষ করলেও কবিকৃত কবিতার দিকে কবি যদি অন্ধ ধৃতরাষ্ট্র না হতেন,  তবে কবিতাগুলি সরলীকরণ করতে করতে তিনি অতিসরলীকরণ দোষে দুষ্ট করতেন না ।
            কবির কবিতা পড়তে গিয়ে তবু তার মধ্যে ভালো লাগে:  ' এই সব স্মৃতিরেখায় ছবি আঁকা নির্জনে/  বারান্দায় ইজিচেয়ার মায়াপ্রশ্রয় দেয় । ' ( ' মায়াপ্রশ্রয় ') , ' ধলেশ্বরী কীর্তিনাশা ধানসিড়ির দেশ/  ভাটিয়ালি জ্যোৎস্নায় জেগে থাকে রাত ' ( 'রূপসী বাংলা' র চিত্রশালায় ') -র মতো উচ্চারণ ।
                কবি  ' ধানসিড়ি ' নামে  একটি লিটল ম্যাগাজিন মেদিনীপুর শহর থেকে দীর্ঘদিন  সম্পাদনা করেছেন । তাতে কলকাতা ও বাইরের নামজাদা কিছু কবির কবিতা প্রকাশ ঘটেছিল ।   তাই কখনো সখনো  টের পাই কবিতায় তাঁদের কাব্যবৈশিষ্টের আনাগোনা । তিনি তা পরিহার করতে পারলে পাঠকের কাছে  সুখের হতো । প্রচ্ছদ আলোচনার অযোগ্য ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...