শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা। নীলাঞ্জন কুমার

 কিছু বই কিছু কথা।  নীলাঞ্জন কুমার 



ভাঙা চোখে বাংলা । বিশ্বজিৎ রায় । রূপকথা প্রকাশনী । পঁচিশ টাকা ।



বাংলার রূপমাধুর্য ও চিত্ররূপময়তার ভিত্তিতে জীবনানন্দ ' রূপসী বাংলা ' -র মতো অবিস্মরণীয় কবিতাকর্মটি করে গিয়েছিলেন বলে আমরা বাংলার রূপ অনেক নতুন ভাবে পর্যবেক্ষণ করতে পেরেছি । আজ থেকে নয় বছর আগে বিশ্বজিৎ রায়ের  ' ভাঙা চোখে বাংলা ' কাব্য পুস্তিকার ভেতর দিয়ে বাংলার সুন্দর কদর্য দুটি রূপ খোলাখুলিভাবে পর্যবেক্ষণ করি,  এ কম পাওনা নয় । তিনি যখন লেখেন:  ' সে মাটিতেই আবার সে বীজ বোনে,  স্বপ্ন দেখে নবান্নের । ' ( ' বাংলার চাষী '),' মাস্টার মশাই,  আমি ডাকি,  আবার ঘরে ঘরে / বিবেক হতে পারবেন কি?  ' ( 'বাংলার মাস্টার মশাই ' ) - এর মতো উচ্চারণ স্রেফ ভ্যাদভ্যাদে মেলোড্রামাটিক হয়ে ওঠে না,  শব্দ চিন্তা ব্যন্জ্ঞনার গুণে  কবিতা হয়ে ওঠে । 

             বলতে পারা যায় কবি বাংলা সিরিজের কবিতা গুলোতে আঁতিপাতি করে খুঁজে বেড়িয়েছেন প্রকৃত সত্যের দিকগুলো । যা সাধারণের চোখের সামনে থাকলেও তাকে নিয়ে ভাবনা করা তাদের কাজ নয় । একজন কবিই পারেন ফুটিয়ে তুলতে বাংলার ভাষা ঘরবাড়ি চাষী কুকুর সাপ মাঠ ইত্যাদির মতো তেইশ রকমের বিষয়ের ওপর জবরদস্ত কবিতা লিখতে ।

          বইটি পুনঃপাঠ করে বুঝতে পারি একদিন বইটির সমাদর করে ভুল কাজ হয়নি । কারণ,  ' আমি সঙ্গে দেব আমার/  দুঃখভরা ঘরবাড়ি আর শতছিন্ন একটা মা,  / বলো  , সবাই মিলে একটা সংসার তৈরি কি খুব কঠিন হবে? ' ( ' বাংলার শাকপাতা ')-র মতো সহজবোধ্য অথচ কত কঠিন আর্তি রক্তে সংবহিত হয়! 

 ভালো প্রচ্ছদের এই আকালের দিনে পুস্তিকাটিতে  স্রেফ সাদা কাগজে কাব্যগ্রন্থের শিরোনাম ও কবির নাম লিখে প্রচ্ছদদূষনের হাত থেকে বইটি ও পাঠকবর্গকে বাঁচানোর জন্য প্রকাশককে ধন্যবাদ ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নিউ নরমাল আই ফেস্ট ২০২০ || বিশেষ প্রতিবেদন

দারুণভাবে সফল হল "নিউ নরমাল আই-ফেস্ট ২০২০ " বিস্তারিত প্রতিবেদন পড়তে দয়া করে আজ রাত ৯টার পর রিফ্রেশ করুন... বিশেষ প্রতিবেদন, দৈনিক...