মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার মানচিত্র ছিঁড়ে মধুমাস । অমিত কাশ্যপ

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 



মানচিত্র ছিঁড়ে মধুমাস । অমিত কাশ্যপ । সারঙ্গ প্রকাশনী । পন্ঞ্চাশ টাকা । 


কখনো কখনো কোনো কোনো কবির কবিতায় অমোঘ ব্যন্জ্ঞনা উঠে আসে অজান্তে । সে ব্যন্জ্ঞনার ভেতরে জড়িয়ে থাকে অবধারিতভাবে কবিতা , তখন সে স্বাদ অত্যন্ত স্বাদু হয়ে ওঠে ভাবনায় মননে ও চেতনায় । কবি অমিত কাশ্যপের কবিতার সিগনেচার তেমনই,  যেমন: ' ঘর রূপ নিতে থাকে অখন্ডমন্ডলাকার/  ঈশ্বর ঘুরে চলেন সাবলীল ' ( ' ঘুম- ৪), '   আমি রাই,  ও কালা/  ও আর বাঁশি বাজায় না/  মোবাইলে ডেকে নেয় '। ( ' জল বিলাশ - ১৩') ।

                কবির কবিতা দীর্ঘ দিন ধরে পড়ে চলার কল্যাণে বুঝতে পারি তাঁর ধীরে ধীরে কবিতার ভেতরে ঢুকে পড়ার গতিপ্রকৃতি । তাঁর কবিতা লেখার অনবরত অভ্যেসের কারণে যে কবিতার জন্য অনিবার্য তাগিদ ফুটে ওঠে তার যদি সুদিকটি দেখি তবে বুঝে নেব সেই কারণেই তিনি প্রাণবন্ত ও গতিশীল । ফলে সচেতন ভাবে কবিতায়  কুশলী পরিবর্তন করতে পারেন ,  মোচড়  দিতে পারেন ইচ্ছেমতো  ।

                কবির ' মানচিত্র ছিঁড়ে মধুমাস ' কার্যত সেই অভ্যেসের ফসল । তাঁর কবিতা জোর করে বুঝতে হয় না,  আপনিই অনুরণিত হয় । তার প্রকৃষ্ট উদাহরণ:  ' হাত বাধ্য থাকলেও শরীর নয়/  শরীর ছুঁয়ে যায়  কৃষ্ণ গহ্বর থেকে সমুদ্র মন্থন '  ( ' শরীর- ৪' ) ,  বিশ্বাসী শহর/  হাতে হাতে মানববন্ধনের ইস্তাহার ছড়িয়ে যাচ্ছে । ' ( ' ক্যানভাস- ৪')। না,  কিছুতেই প্রচ্ছদকার সৈকত নায়ককে প্রশংসা করা গেল না প্রচ্ছদকর্মের জন্য । কাব্যগ্রন্থের ইমেজ টেনে আনে না ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

চ্যাটমোড লিখনশৈলীতে লেখা কবিতা-৮৪ || সৌমিত্র রায় || "i-যুগ"-এর কবিতা

  চ্যাটমোড লিখনশৈলীতে লেখা কবিতা-৮৪ সৌমিত্র রায়  "i-যুগ"-এর কবিতা মেদিনীপুর; ২৬-০২-২০২১; সন্ধ্যা৬:৪০; কথা বলছে ৷ মাইক ৷ রাজনীতির ক...