শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার সাদা পাতা ও চাঁদের গল্প । বিশ্বজিৎ রায়

 কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 




সাদা পাতা ও চাঁদের গল্প । বিশ্বজিৎ রায় । প্রয়াগ প্রকাশনী । পন্ঞ্চাশ টাকা ।


' আমাদের অপেক্ষমান গল্পের মাটিতে প্রোথিত বীজ , ভালোবাসার/ জলসিন্ঞ্চন করে তাপস,  দেবাশিস,  নীলাঞ্জন,  ঠাকুরদাস .../ প্রতিদিনের পিতৃহারা যাপনে খড়কুটো ঐ কবিতার কাগজ ' ( ' বীজ ' )-র মতো আবেগী অথচ গভীরে ঢুকে পড়া কবিতার  হাজারো ছটা খুঁজে পাওয়া যায় কবি বিশ্বজিৎ রায়ের ২০০৭ সালে প্রকাশিত কাব্যগ্রন্থ ' সাদা পাতা ও চাঁদের গল্প ' পুণঃপাঠ করে । তাই তাঁর চিন্তাভাবনার সঙ্গে মিত্রতা করা যায় যখন পাই : ' সত্য থেকে সরে আসলে জীবন লোভের আকাশ/  দ্বন্দ্ব ও মুখোশের অবিরাম সংকেতে / পাক খায় জঠরের নস্বরতা/  নেমে আসে বিষাক্ত যন্ত্রণার পালক ' ( ' যন্ত্রণার পালক ') এই ধরনের পংক্তিকণা  মনকে আকর্ষণ করে ।

             আগেও বলেছি বিশ্বজিৎ সেই কবি যিনি প্রতিটি কাব্যগ্রন্থে পাল্টাতে চেষ্টা করেন । যা নতুন দিক নির্দেশ করে । একঘেয়ে ক্লিশে কবিতার কাছ থেকে সরিয়ে নিয়ে যায় । তাঁর সরলতার দিক কিন্তু অটুট থাকে , যা বহু কবিতা তাঁর পড়ে ফেলার ফলে  চিনে নিতে অসুবিধে হয় না তাঁর কবিতার কি পয়েন্ট । 

           বিশ্বজিতের সহজতা ও সরলতা সমস্ত জীবন যন্ত্রণার সামনে দাঁড়িয়ে তাদের কথা বলে যায় । সে কারণে পাই: ' দুলে যাচ্ছে মানুষের চাঁদ/  আর চাঁদের নীচে রুটি/  ছেঁড়া ছেঁড়া মেঘ, / উদোম শরীরগুলো ভেসে যাচ্ছে ঐ রুটির দিকে  - ' ( চাঁদ ও রুটি ') - বড় চেনা ছবি হলেও কবিতার  মোচড়ে মন দুলে ওঠে ।

                সার্বিক অর্থে এটি বিশ্বজিতের আরো একটি কাব্যগ্রন্থ যা পড়তে বিব্রত করে না ।  বরুণ সাহার প্রচ্ছদ হাসির খোরাক হয়ে যায় গোটা বইটি পড়ার পর ।

প্রচ্ছদ যে কত কঠিন শিল্প,  তা যদি প্রচ্ছদকারের মাথায় থাকতো! কবি ও প্রকাশক বর্গের কবে যে প্রচ্ছদ নিয়ে হুঁশ হবে!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

শিক্ষা-জীবন || চার্লস মিথুন || অন্যান্য কবিতা

শিক্ষা-জীবন চার্লস মিথুন জগৎ মাঝে জন্ম নিয়েই, শিক্ষা জীবন শুরু। শেখার বয়স শেষ হবে না, হও না যতই বড়॥ মায়ের কাছে শিখবে প্রথম, প্রাণের কথা বলা।...