সোমবার, ১২ অক্টোবর, ২০২০

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার যারা আছে অহরহ । ঠাকুরদাস চট্টোপাধ্যায়

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 




যারা আছে অহরহ । ঠাকুরদাস চট্টোপাধ্যায় । উতল হাওয়া। পন্ঞ্চাশ টাকা ।


নস্টালজিয়া এমন এক দিক যা পিছু ছেড়ে যাবার নাম গন্ধ করে না । পৃথিবীর সব সুন্দর,  অপার্থিব বিষয়ের ওপর আকর্ষণ,  পৃথিবীর দুঃখ আনন্দ মিশিয়ে রঙের খেলা খেলি ।তাই খুশির ভেতর স্বপ্নে , অগোছালো কোলাজের ভেতর দিয়ে সব কেমন জীবন্ত হয়ে ওঠে ! ঠাকুরদাস চট্টোপাধ্যায়ের কাব্যগ্রন্থ 'যারা আছে অহরহ ' তে সেই নস্টালজিয়া পাই পরতে পরতে,  তাই পড়তে ভালো লাগে:  ' তুমি যদি মনে কর এসবই গল্প/  তবু আমি গল্পের ভেতর দিয়ে/  এই ভিটেতেই ফিরে যেতে চেয়েছি বারবার ' ( ' বাস্তুভূমি ') , ' বহুদিন বাবাকে স্বপ্নে দেখি, বাবা কী আমায় দেখেছেন.../ আজ আমি বাবা,  বুঝতে পারি বাবারা কী দেখেন,  আর কী দেখেন না ' ( 'বাবা '), ' মাঝে মাঝে নিঃস্তব্ধ সন্ধ্যায় একা একা লক্ষ করি/  ভাঙা সেই দাওয়ায় আমাদের মা অপেক্ষা করতে করতে/  একটা অশ্বত্থ বৃক্ষ হয়ে যান ' ( ' মা ')-র মতো প্রাণবন্ত পংক্তি ।

                 গড়পড়তা যা লেখা হচ্ছে,  যা চাপিয়ে দেওয়া হচ্ছে জনগণেশের দরবারে বাজারী পত্রিকা  , ফেসবুক,  ওয়েবসাইট ইত্যাদি ইত্যাদিতে , ঠাকুরদাসের কবিতা সেই কবিতা নয় ।  ফলে তাকে বোঝা খোঁজা সহজ বিষয় নয় । কবি বেশি যত্ন করে কাব্যগ্রন্থটিকে সাজিয়েছেন আর তা টিউনিংএর কল্যাণে আকর্ষণীয়  হয়ে উঠেছে । 

                প্রতিটি পিছুটানের যা চাই বা না চাই তাকে মহত্ব দিয়ে কবিতা গঠন করা চাট্টিখানি কথা নয়।  ' তবু বাড়িটি ঘিরেই তুমি/  তোমাকে নিয়েই/  স্বপনে বাজে গো বীণা ....', ( ' বাড়ি ' )  , ' আমি আমাকে দেখি/  সমুদ্র ও আকাশ কী রকম গতিময় হয়ে ওঠে ।' ( ' জামা ')-র মতো ব্যন্ঞ্জনাদীপ্ত লাইন তাই অন্তস্তলে জড়িয়ে যায় । নাসের হোসেনের প্রচ্ছদ ভাবনার ভেতরের রূপ প্রত্যক্ষ করায় । বড় মায়াময় এই চিত্র ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নিউ নরমাল আই ফেস্ট ২০২০ || বিশেষ প্রতিবেদন

দারুণভাবে সফল হল "নিউ নরমাল আই-ফেস্ট ২০২০ " বিস্তারিত প্রতিবেদন পড়তে দয়া করে আজ রাত ৯টার পর রিফ্রেশ করুন... বিশেষ প্রতিবেদন, দৈনিক...