বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০

ব্যক্তিত্ব || শ্রীচন্দন কুমার বোস : একজন সংস্কৃতিমনস্ক উদ্যোগপতি || দৈনিক বাংলা ডেস্ক

 ব্যক্তিত্ব

শ্রীচন্দন কুমার বোস : একজন সংস্কৃতিমনস্ক উদ্যোগপতি||

দৈনিক বাংলা ডেস্ক




অখণ্ড  মেদিনীপুরের প্রায় সার্ধ দুই  দশকের সামাজিক  আলোকবৃত্তে বারংবার আবর্তিত হয়েছেন নানা ভাষ্যে!


মেদিনীপুর এর ভূমিপুত্র;  পৈতৃক সূত্রে পাওয়া, মেদিনীপুর এর সবুজ বিপ্লবের উদ্গাতা, দানবীর, প্রয়াত সমাজসেবী শ্রীগণপতি বোস  নামের একটি স্বতঃ-উন্মেষিত প্রতিষ্ঠানের লালিত্যে জারিত মানুষটিই সময়ের ক্রমঃবিকাশে আজকের শ্রীচন্দন কুমার বসু ||


মেদিনীপুর রামকৃষ্ণ মিশন বিদ্যাভবন এর কৃতী ছাত্র, মেদিনীপুর কলেজে বিজ্ঞানের সাম্মানিক স্নাতক, প্রথমে প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, পরবর্তীতে রাজাবাজার সায়েন্স কলেজে স্নাতকোত্তর পাঠরত অবস্থায় পিতার নির্দেশে ছোট্ট পারিবারিক ব্যবসায় যোগদান। এই মানুষটিই ক্রমবিকাশে একজন প্রিকাস্ট কংক্রিট শিল্পে সর্বভারতীয় গ্রহণযোগ্যতা  সম্পন্ন  একজন উদ্যোগপতি।


শিল্প পরিচালনা এবং নিজস্ব উদ্ভাবনী  চিন্তার প্রয়োগে কর্মজগতে আপন কর্তৃত্ব প্রতিষ্ঠার পাশাপাশি পশ্চিম মেদিনীপুর ডিস্ট্রিক্ট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির অন্যতম নেতৃত্ব।


পশ্চিম মেদিনীপুর ডিস্ট্রিক্ট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি- যা জেলার শিল্পদ্যোগী, ব্যবসায়ী, উদ্যোগপতিদের নিজস্ব সংগঠন এবং সর্বভারতীয় স্তরে, পশ্চিম মেদিনীপুর জেলার শিল্পদ্যোগী - ব্যবসায়ী ও উদ্যোগপতি দের আত্মপরিচয় ও আত্মশ্লাঘার উত্তরাধিকার! রাজ্য ও জেলা প্রশাসনের সঙ্গে সংযোগ রেখে জেলার শিল্প মানচিত্রের উন্নয়ন ও শ্রী- চর্য্যায় এই সংগঠন অগ্রণী ভূমিকা পালন করে থাকে। তাঁরই সুযোগ্য নেতৃত্বে ব্যবসায়ী সংগঠনের প্রথাগত কার্যকলাপ ছাড়িয়ে বিভিন্ন সমাজকল্যাণ মূলক কাজকর্মের পাশাপাশি নানান সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে জেলার সংস্কৃতি জগতকে ঋদ্ধ করা থেকে শুরু করে  অতিমারীর করাল গ্রাসে পড়া নিরন্ন মানুষের দুবেলা অন্নসংস্থানের ব্যবস্থা করে সামাজিক দায়বদ্ধতা পালনে সদা সচেষ্ট এই ব্যবসায়ী সংগঠন।


এর পাশাপাশি,  নিজ পৃষ্ঠপোষকতায়, গণপতি বসু নামক প্রতিষ্ঠানটির জনকল্যাণমূলক কর্মসূচীর মাধ্যম হিসেবে গণপতি বসু স্মৃতি  সমাজ কল্যাণ সমিতিকে প্রান্তিক মানুষের আস্থার ঠিকানা করে তোলার আন্তরিক প্রয়াস। এই সমিতিকে ধারাবাহিক ও নিরন্তর ভাবে, পঁচিশ বছর ধরে পরিচালনা করা - তাঁর অনবদ্য কৃতিত্ব! অতিমারীর কবলে পড়া দূর্গত নিরন্ন মানুষের নিশ্চিত দুবেলা অন্নসংস্থানের ব্যবস্থা করাই হোক বা দুঃস্থ মেধাবী শিক্ষার্থীদের প্রয়োজনীয় পাঠ্যপুস্তক সহায়তা এবং বিশেষতঃ মেদিনীপুর পুরসভার অন্তর্গত, ১৮ নং ওয়ার্ডের গণপতিনগর এলাকার দুর্গত মানুষের সেবা করায় ব্রতী এই সংগঠন।


এছাড়াও সমসাময়িক সাংস্কৃতিক বৃত্তের লালনের পাশাপাশি সংস্কৃতি চর্চায় ব্যক্তিগত আগ্রহ তাঁর চিরন্তন! ভাষার আঙ্গিক, প্রয়োগ ও সমালোচনায় তাঁর ভূমিকা,  সমঝদারিত্ব প্রশ্নাতীত!


স্বাধীন সাংগঠনিক ব্যক্তিত্ব, মানব সম্পদ সম্পর্কে স্বচ্ছ নিরপেক্ষ প্রশ্নাতীত  ধারনা,  সমাজভাবনা ও বিকাশে পরিকল্পিত দৃষ্টিভঙ্গি , শিক্ষা, ক্রীড়া, সংস্কৃতি, লিটল ম্যাগাজিন,  স্থানীয় সংবাদপত্রের অন্যতম উৎসাহী-অনুরাগী ব্যক্তিত্ব আমার চোখে  শ্রীচন্দন কুমার বসু||

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...