বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ১৯৭ ।। নীলাঞ্জন কুমার ।। মস্তিষ্কপ্রবাহে ঘুম নেই ।। উৎপল মান

 কিছু বই কিছু কথা ১৯৭  ।।   নীলাঞ্জন কুমার




মস্তিষ্কপ্রবাহে ঘুম নেই । উৎপল মান । কবিতা দশদিনে । পনেরো টাকা ।


যখন কোন কবির  কবিতায়  উঠে আসে:  '  আমার মাথায় ' ইজম ' বসিয়ে কেউ লিখিয়ে/ নিচ্ছে কয়েকটি কবিতা/ আমি তখন  ' ঝুল ' নিয়ে লিখতে বসি ' ( 'ঝুল ')  অথবা ' দুঃখযাপনের নীচে সূক্ষ্ম শিরায় মাঝে মাঝে বাস প্রতিটি মানুষের,  /  আমারও- ' ( ' দুঃখযাপনের নীচে ') তখন সে কাব্যগ্রন্থের জন্য হাজার কথা লেখার আগ্রহ দানা বাঁধে । কবি উৎপল মানের কাব্যগ্রন্থ ' মস্তিষ্কপ্রবাহে ঘুম নেই ' -তে পাই এ ধরনের বহু কবিতাকণা  , যা লেখার তাগিদ বাড়িয়ে তোলে । তাই যখন তার থেকে আরো পাই:  ' অবাস্তব পচা কুকুরের পেটের মতো ফুলে উঠেছে মেঘ ' ( ' আবার বৃষ্টি কবিতা ') , ' তোমাকে চাই না,  আমি তোমাকে চাই না,  এই ছেড়ে রাখলাম / পোশাক , গুনগুন মোহগান রক্তের ধারায় ধারায় ' ( ' আমি সিদ্ধার্থ ') আরো আরো প্রাণবন্ত পংক্তি নতুন উচ্চারণের সামনে দাঁড় করায় ।
            উৎপলের প্রধান বৈশিষ্ট্য তাঁর কবিতায় শব্দস্থাপন । অনেক উচ্চারণ আপাতভাবে বড় সাধারণ মনে হলেও ভেতরে ঢুকতে পারলে অবাক বিস্ময় অপেক্ষা করে । ছত্রে ছত্রে তাই তিনি বার্তা দেন অহেতুক কবিতার ছলাকলা বাদ দিয়েই , যাতে সাধারণ পাঠকও এর থেকে মজা খুঁজে পেতে পারেন । যেমন:  ' পরপর দুটো গাড়ি মিস , অগত্যা সাইকেল আর/  পথের একছুট অন্ধকার হিম চাঁদ থেকে নেমেছে বিষণ্ণ ' ( 'ছায়া') , ' অন্ধকার মাখাতে ভালবাসিনি  বলে/  একদিন বন্দি- ঘুরঘুর আর্তিতে তুমি লীন ।'( 'সমীচীন নয় ' ) ইত্যাদি ইত্যাদি ।কবির কাব্যগ্রন্থে সে স্বাদ আছে বলে খুব তাড়াতাড়ি এত কথা কলমে উঠে আসে । কবির কবিতার গাঢ়তা যেকোনো কবির কাছে ঈর্ষণীয় । কবি প্রভাত চৌধুরীর প্রচ্ছদ সাদাসিধে কিন্তু মননসমৃদ্ধ ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

শিক্ষা-জীবন || চার্লস মিথুন || অন্যান্য কবিতা

শিক্ষা-জীবন চার্লস মিথুন জগৎ মাঝে জন্ম নিয়েই, শিক্ষা জীবন শুরু। শেখার বয়স শেষ হবে না, হও না যতই বড়॥ মায়ের কাছে শিখবে প্রথম, প্রাণের কথা বলা।...