সোমবার, ১৬ নভেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ১৯৪ || নীলাঞ্জন কুমার || মেটারনিটি লিভ ও ঈশ্বরচন্দ্রের বর্ণপরিচয় || নৃপেন চক্রবর্তী

 কিছু বই কিছু কথা ১৯৪।  নীলাঞ্জন কুমার




মেটারনিটি লিভ ও ঈশ্বরচন্দ্রের বর্ণপরিচয় । নৃপেন চক্রবর্তী
। কোরক । একশো টাকা ।


' সাগরেদদের গল্প শুনতে শুনতে/  তুমি দিব্যি হাত কাটা জগন্নাথের পিঠ চাপড়ে/  অন্ঞ্চল প্রধানের দায়িত্ব তুলে দিচ্ছো ' ( ' তুমি তখন ' ) -এর ভেতর কত সহজ অথচ কত ব্যঙ্গ , কত ক্ষোভ মিশে আছে তা যেন খেলাচ্ছলে লিখে ফেলেছেন বলে মনে হয় কবি নৃপেন চক্রবর্তী , তাঁর  'মেটারনিটি লিভ ও ঈশ্বরচন্দ্রের বর্ণপরিচয় ' কাব্যগ্রন্থে।কবি এ রকমের লেখেন ,  কারণ তিনি যা দেখেন তাকে গভীরে জারিত না করে একটি শব্দও কাগজে খরচ করতে নারাজ বলে । তাই আরো পাই:  ' তারা অনেকেই এল দিব্যি গলায় উত্তরীয় ঝুলিয়ে/  আরও বেশি করে/  কবিতা লিখছেন/ তবে মানুষের জন্য নয়/  রাজার জন্য ' ( ' বুদ্ধিজীবী)'এক্সকেলেটরের ক্রমাগত ওঠানামা দেখতে দেখতে/  গেঁয়ো ছেলেটা বোকার মতো তখনও/  ডুমুর পাতার ফাঁকে চেনা পাখিটাকেই  খুঁজে বেড়াচ্ছে ।' ( শিলনোড়া কিংবা মিক্সি মেশিন ') র মতো কবিতাগুলির ভেতরে ।
            কবির নস্টালজিয়া,  প্রেম,  বাস্তবতা , ব্যঙ্গ,  ক্ষোভ মিলিয়ে মিশিয়ে গড়ে তোলা কাব্যগ্রন্থটিকে বড় অনিবার্য বলে মনে হয় । তাঁর নাতিদীর্ঘ কবিতাগুলি দীর্ঘ কবিতার চাইতে আরো বেশি আকর্ষণীয় হলেও সামগ্রিকভাবে  কবিতা লেখা বা বলার মুন্সিয়ানা প্রশংসনীয়। যেমন : ' সেতো শুধু কাকতাড়ুয়া হয়ে/  শূন্য মাঠে দাঁড়িয়ে থাকা/  উচ্চারণহীন গল্পকথা! ' ( কাকতাড়ুয়া), ' চার দেওয়ালের ভেজানো দরজায়/  এখন শুধু তির্যক চোখের চাউনি/  আর রকমারী পারফিউমের  গন্ধ ভেসে বেড়ায়! ' ( উঠোন)  ' দগ্ধ হতে হতেই  খুঁজে পাবে/  প্রতিক্ষেপণের অব্যর্থ তূণীর । ' ( ' দগ্ধ হতে হতে ই যাপনের গল্প- কথা খুঁজে পাওয়া
যায় ')।
         মাটি থেকে উঠে আসা তাঁর অগণিত কবিতা আমাদের ভেতরে চমৎকার আনে । তাই অন্যান্য কাব্যগ্রন্থের মতো এই গ্রন্থটি উৎকৃষ্ট হয়ে ওঠে । সাদামাঠা লেখনীর গুণে মননের সন্ধান দেওয়া তার প্রধান গুণ বলে কবিকে হাজারো কবির ভীড়ে মিশিয়ে ফেলতে হয় না । শ্যামল জানা- র অন্যান্য  প্রচ্ছদগুলির  মতো এই বইটির প্রচ্ছদ,  প্রকৃতভাবে কি হতে পারে বুঝিয়ে ছাড়ে । প্রচ্ছদের টোটালিটির দিকে তাকিয়ে থাকতে হয় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...