শনিবার, ১৪ নভেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ১৯২ || নীলাঞ্জন কুমার || দৃশ্য সংগ্রহ || নিখিলকুমার সরকার

কিছু বই কিছু কথা  ১৯২ ||  নীলাঞ্জন কুমার



দৃশ্য সংগ্রহ । নিখিলকুমার সরকার । রবিপ্রকাশ । ষাট টাকা ।


আদ্যোপান্ত পোস্টমডার্ন  ধারার জামা গায়ে দিয়ে  'মাছঘর' কাব্যগ্রন্থ থেকে শুরু করা ও ধীরে ধীরে যেভাবে সপ্তম কাব্যগ্রন্থ '  দৃশ্য সংগ্রহ '  তে বোধের দরজা  কবি নিখিলকুমার সরকার  খুলে দিয়েছেন,  তাতে সাবাস ছাড়া অন্য কিছু বলা যায় না । তিনি পোস্টমডার্ন ছেড়ে নিজের স্বাভাবিক জায়গায় ফিরে এসেছেন তবু কিছু কিছু ক্ষেত্রে পোস্টমডার্ন চিহ্নগুলো প্রকট । তার প্রমাণ:  ' প্রথম ও দ্বিতীয় চোখ ছানিমুক্ত হলে,  স্বাভাবিক নিয়মেই/  তৃতীয় নয়নেরও কোনও ভিশন প্রবলেম থাকে না ' ( ' ভিশন ') , আবার তাঁর নিজস্ব ভাবনায় তিনি অক্লেশে লিখে চলেন:  ' নিষিদ্ধ কপাট ডাকছে ইশারায়..../ শরীর থেকে জ্যোৎস্না খুলে বাইরের জ্যোৎস্নায়/  আগন্তুক ঘরের ভেতর ঘরে- অন্ধকারে/  অন্ধকারের ভেজা অন্তর্বাস নিঃশব্দে খসে যায় । ' ( ' প্রথম রিপু ' ) ।
               কবির এই পকেট বুকটি কবিকে তরুণ থেকে তরুণতর করে তোলে যখন পাই তাঁর নির্লিপ্ত ভঙ্গিতে অনবদ্য শব্দপ্রক্রিয়ায় পাঠককে পৌঁছে দেওয়ার পংক্তি: ' শোনা যাচ্ছে-  / ভুবনডাঙার শূন্যতার এই শরীর/  আজও খুঁজে চলেছে/  তার নিরুদ্দিষ্ট অন্তর্বাসটি  । ' ( ' জলজ -২') , ' মোনালিসার ফেরার অপেক্ষায় ওর বেডপার্টনারের মতোই/  চন্ঞ্চল হয়ে উঠেছে-  সমুদ্র থেকে অনেক দূরে/  ঘরের দেওয়ালে রেখে আসা/  ওর শূন্য ফ্রেমটিও ' ( ' দৃশ্য: ঙ')।
               '  দৃশ্য সংগ্রহ ' সে কারণে সাতটি বইয়ের ভেতর প্রাণবন্ত হয়ে যায় প্রথমতঃ , বইটির টিউনিং কোনোভাবে লঙ্ঘন না করে কবি সাজিয়েছেন বিভিন্ন ধরনের কবিতা । দ্বিতীয়তঃ , আজকের উচ্চারণ তাঁকে ভিন্ন করে তোলে নতুনকে বরণ করার আগ্রহের কারণে । তৃতীয়তঃ,  লেখার গুণে  দৃশ্য কিভাবে দর্শন আনে তা কবির ক্যারিশমাতে  সচেতন পাঠকের বুঝে নিতে অসুবিধে হয় না । অনেক কবির মনে মনে সাধ থাকে নিজের ছবি দিয়ে কাব্যগ্রন্থের প্রচ্ছদ করার । কবি এই কাব্যগ্রন্থে দারুণ সাধ মিটিয়েছেন । কবির সুন্দর  মুখশ্রী দেখতে বেশ লাগে । আলোকচিত্রী ভালো অ্যাঙ্গেলে ছবিটি তুলেছেন । তবে তা শুধুমাত্র  দৃশ্য, দর্শন হয়ে ওঠে না ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...