রবিবার, ১ নভেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || অনৃতভাষণ || আবদুস শুকুর খান

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 




অনৃতভাষণ । আবদুস শুকুর খান । কবিতা পাক্ষিক । দশ টাকা । 


' মা ; কতদিন পরে;  আঃ কতদিন পরে/ উড়ে এলে আত্মার পাখি হয়ে নির্ঘুম রাতে । ' ( ' মা ') এর ভেতর দিয়ে কবি আবদুস শুকুর খান যে  সন্ধান করে যান,  তার ব্যাখ্যা দেন আর মন্ত্রমুগ্ধ করেন তাঁর আঠারো বছর আগের কাব্যগ্রন্থ ' অনৃতভাষণ ' এর মাধ্যমে । যাকে পুনঃপাঠ করতে গিয়ে পেয়ে যাই এধরনের অলঙ্ঘ অথচ সহজ উচ্চারণ:  ' বুঝি,  কী একাত্মে কারা যেন লঘু পায়ে/  এগিয়ে যাচ্ছে কবরভূমির দিকে ।/ কে যেন ডাকছে শূন্য থেকে শূন্যের ভিতরে ...( ' সন্মোহন ') , ' সুন্দরের সুন্দর হবো শত ইচ্ছা আমার/  কুঁড়িতে ঝরে যায় স্বপ্ন, তোমার আমার ।' ( 'সুন্দরের গন্ধ ') তন্নিষ্ঠ করে তোলে ।

               আবদুস শুকুর সেই জাতের কবি যিনি ভীষণভাবে সংযমিতার পরিচয় দেন তাঁর কবিতায় । বিভিন্ন কবিতা তাঁর পড়তে পড়তে বুঝে নিই যে তাঁর ভেতরের গভীরতা মগ্ন পাঠকের জন্য গচ্ছিত রাখেন ।অমগ্নদের সন্তুষ্ট করার দায় কোনমতে নেই । ' তুমিই পার/  পৃথিবীর  স্মরণযোগ্য মৃত্যু তুলে দিতে/  তুমিই পার/  শাশ্বত প্রেমিক করে নিতে । ' ( ' যাবার বেলা ') -র সহজতা বশ করে পাঠককে । তখন নিজেকে ভেতরে ভেতরে ভাবতে শুরু করতে হয় । যা ধীরে ধীরে শুদ্ধ করে । 

              কবির কবিতার দীর্ঘ পরিক্রমা সে কারণে সুখকর হয়ে ওঠে । তাঁকে আলাদা করে চিনতে সাহায্য করে । 'অনৃতভাষণ ' বয়ে আনে সেই স্নিগ্ধ হাওয়া যা একান্ত অনুভবী। দীপান্বিতা হালদারের কাণ্ডজ্ঞানহীন  প্রচ্ছদ হতাশা জোগায় । প্রচ্ছদের কাগজের ও ছবির রঙ কোনমতেই সুসমন্ঞ্জসপূর্ণ নয় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...