সোমবার, ২৮ ডিসেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ২৩৭ । নীলাঞ্জন কুমার || শৃঙ্গারের মায়াশব্দরূপ । সৌমিত বসু । ইসক্রা

 কিছু বই কিছু কথা  ২৩৭ । নীলাঞ্জন কুমার




শৃঙ্গারের মায়াশব্দরূপ । সৌমিত বসু । ইসক্রা । পন্ঞ্চাশ টাকা ।


' ঘুম পেলে ঐশ্বর্যকে জড়িয়ে ধরতে চাই,  অন্ধকারে বৌ এসে আমায় জড়ায় ' ( ' হে ঐশ্বর্য,  তোমাকে ') এই সোজাসাপ্টা অনেক প্রিয় উচ্চারণ কবি সৌমিত বসু তাঁর ' শৃঙ্গারের মায়াশব্দরূপ ' কাব্যগ্রন্থে বছর বারো আগে লিখে ফেলেছেন । সৌমিতের এই সব কবিতা আবার ছুঁয়ে দেখতে দেখতে বুঝতে পারি তাঁর ভেতরের সংযত অসংযত দিক কিভাবে তিনি ফুটিয়েছেন । যেমন  মা নামের কবিতাতে  তিনি অনিবার্যভাবে ফুটিয়ে তুলেছেন:  ' আমার জীবিত শত্রুদের মধ্যে আজও সন্ঞ্চরণশীল আমার মা । আমি ভুলেও চাই না এই শত্রুতা বন্ধ হোক । আমি ভুলেও চাই না আমি কবিতাহীন হয়ে পড়ি । ' বড় সুন্দর চাওয়ার সঙ্গে
আমার নিজের চাওয়া কেমন মিলেমিশে এক হয়ে যায় ! এটাই সৌমিতের ক্যারিশমা ।
        যা হোক,  সব সত্যের সামনে নিজেকে অকপট রেখে তিনি বেশ ভালোই বলেন মনের কথা,  যা কবিতা হয়ে ওঠে আপন তালে । আসলে সত্যি সত্যি সৌমিতের ভেতরে কবিতা আছে । তার ভেতরে তিনি খেলাধূলো করেন ।
            কবির সহজ কবিতা লেখার দিকটি এই কাব্যগ্রন্থ থেকে পাই । তিনি লেখেন: ' গান গাইছি । শুকনো বেন্ঞ্চের ওপর বসে, দু - পা দুলিয়ে/  মা- বাপের অভিশাপ লেগে পুড়ে উঠছে চেনা গাছতলা । ' ( ' অপেক্ষা কিংবা গ্রহতারা ') । শিল্পী আর. কান্তির অনন্য সাধারণ সিল্ক স্ক্রিন প্রচ্ছদের দিকে অবিরাম তাকিয়ে থাকতে ইচ্ছে জাগে ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...