বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ২২৬ || নীলাঞ্জন কুমার || প্রথম সম্পাদকীয় । সম্পাদক : অরূপ দাস । শরৎশশী

 কিছু বই কিছু কথা ২২৬ ।    নীলাঞ্জন কুমার




প্রথম সম্পাদকীয় । সম্পাদক : অরূপ দাস । শরৎশশী
। তিনশো টাকা ।


মানুষের হরেক সখ সাধ থাকে,  বিচিত্র এই সখ নিয়ে লেখা হয় মজাদার গদ্য যা আমাদের তৃপ্তি দেয় । তেমনি এক বিচিত্র সখ থেকে এক অসামান্য চিন্তার ফসল ছড়িয়ে দিতে পেরেছেন সম্পাদক অরূপ দাস যা নিয়ে আলোচনা না  করলে অন্যায় হবে বলে মনে করি । অরূপ দাস হাওড়ার এক বিশিষ্ট ছোটদের পত্রিকা 
' শরৎশশী ' র সম্পাদক । তাঁর দীর্ঘ দিনের সখ বিভিন্ন লিটল ম্যাগাজিনের প্রথম সংখ্যার সম্পাদকীয় সংগ্রহ ও সংরক্ষণ করা । তারই মধ্যে ১৯৫৬ থেকে ২০১৭ পর্যন্ত সম্পাদকীয় থেকে নির্বাচিত করে ২৯২টি  সম্পাদকীয় প্রকাশ করেছেন তাঁর সম্পাদনার ' প্রথম সম্পাদকীয় ' সংকলনটি । সংকলনের  ভূমিকায়  জ্যোতির্ময় দাশের,  এই সংকলনটি প্রস্তুতি ও নির্বাচনের ক্ষেত্রে কিভাবে তিনি জড়িত ছিলেন তা তিনি জানিয়েছেন , যা ঋদ্ধ করে ।
       চারশো পৃষ্ঠার বৃহৎ সংকলনে বহু ভালো সম্পাদকীয় স্থান পেয়েছে । তাক লাগিয়ে দেয় 'গানের বাগান ' , ' নাতি নাতনির বুলি ' , ' দাহপত্র ' , ধানসিঁড়ি ' , 'অগত্যা ' ইত্যাদি পত্রিকার প্রথম সম্পাদকীয় । তবে বেশ কিছু সম্পাদকীয় যদি সম্পাদক নির্বাচিত না করতেন  তবে সংকলনের মান বাড়তো  সঙ্গে কলেবর ও বাজেট কম হতো ।প্রথম সম্পাদকীয়তে নতুন পত্রিকা প্রকাশের উচ্ছ্বাস প্রায় সব সম্পাদকীয়তেই লক্ষ্যণীয়,  তাতে আবেগ কিছু বেশি থেকে যায় । কিন্তু সে আবেগ একটি ধারাবাহিক কর্মের জন্য কত প্রয়োজন তা সংকলনটি চিনিয়ে দেয় ।
             যা হোক,  অভিনবত্বের দিক দিয়ে সংকলনটিকে  বলা যায় ' জবাব নেই '। সাহিত্যের এক বিশেষ দিক তুলে ধরার জন্য সম্পাদক ও তাঁর সহযোগীদের ধন্যবাদ প্রাপ্য । জীবনের সঙ্গে জীবন যোগ করার হরেক উপাদানের ভেতর থেকে এই অভিনব দিকটি যে তিনি তুলে ধরলেন তার সাফল্য আসুক এই কামনা ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...