বুধবার, ২ ডিসেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ২১০ || নীলাঞ্জন কুমার || আর্যাবর্তে রোদ্দুর এবং রিনি । কমল দে সিকদার

 কিছু বই কিছু কথা ২১০ । নীলাঞ্জন কুমার




আর্যাবর্তে রোদ্দুর এবং রিনি । কমল দে সিকদার
। প্রমা । পনেরো টাকা ।


১৯৯২ সালের এপ্রিলে প্রকাশিত বর্ষিয়াণ কবি কমল দে সিকদারের কাব্যগ্রন্থ ' আর্যাবর্তে রোদ্দুর এবং রিনি ' -র ভেতরে এমন কিছু শব্দ ও পংক্তি খুঁজে পাই যা সযত্নে বুকের ভেতরলালিত পালিত করার ইচ্ছে বাসা বাঁধে । তাই  ' যেভাবে পরাজয় লুকিয়ে রাখে পুরুষ/  সেভাবেই মৃত্যুকথা গোপন রাখে মানুষ । ' ( 'গোপন ') , নতুবা,  ' বন্ধুত্বের মতো নিষ্পাপ বুঝি/  তোমার ঈশ্বরও নন।' ( ' বন্ধুত্ব ') - এর মতো উচ্চারণ আরো বেশি কাম্য হয়ে ওঠে তাঁর কাছে ।
          কবি এ কাব্যগ্রন্থে প্রেমকে বিভিন্নভাবে দেখেছেন । এসেছে শরীরী প্রেম, নিরুচ্চার বন্ধুত্ব  , যা কবি , রিনিকে কেন্দ্র করে গড়ে তুলেছেন : ' রিনি পাপ আমাকে পুরুষ ইচ্ছেগুলো ফিরিয়ে দেয়/  হয়তোবা পৌরুষও ফিরিয়ে দেবে একদিন ' (পাপপুণ্য ৪) , ' রিনি অলৌকিক ভ্রমণ শেখালে/  অকল্পনীয় উন্মোচন .../ অথচ অর্থ শেখালে না ' ( ' পাপপুণ্য -৩')-এর ব্যাখ্যা মনে ধরে রাখতে হয় । কবিতা বিষয়টি এমনই ব্যাপার যার দ্যোতনা আমাদের ভেতরে অলৌকিকভাবে ঢুকে পড়ে ,যদি সে রকমের উচ্চারণ হয়ে ওঠে ।
             কবির প্লাসপয়েন্ট তাঁর সাদাসিধে ও ভানহীনভাবে সাহসী উচ্চারণ স্পৃহা । তিনি বানানো কথার ধার ধারেন না বলেই অবলীলায় বলেন:  ' উরুসন্ধিতে অলৌকিক তিল না উদাসী জড়ুল/  স্থির জেনে নিতে কেটে গেল জীবন/  আমিতো বিপন্ন পথিক তখন '(' অন্ধদিন অন্ধরাত '), 'এক জীবনে প্রেম হল অনেক/  মেঘ নিয়ে রোদ নিয়ে নারী নিয়ে/  অমিতাভ সেই মাইল স্টোনের কথা মনে পড়ে/  পথের বাঁকে তুমি আমি আর রিনি '( ' বন্ধু ')। পুর্ণেন্দু পত্রীর প্রচ্ছদ নিয়ে বলার কিছু নেই । তিনি কমল বাবুর কবিতাকে ঠিকঠাক ধরতে পেরেছিলেন বলেই প্রচ্ছদে মূর্ছনা গড়িয়ে যায় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...