রবিবার, ১০ জানুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা ২৫০ । নীলাঞ্জন কুমার আমি তার স্তব্ধ লিপিকার । দেবাশিস তেওয়ারি । ত্রিষ্টুপ

 কিছু বই কিছু কথা ২৫০ । নীলাঞ্জন কুমার




আমি তার স্তব্ধ লিপিকার । দেবাশিস তেওয়ারি । ত্রিষ্টুপ প্রকাশনী । পন্ঞ্চাশ টাকা ।


কিছুটা আলাদা রকমের নির্যাস ঘেরা দেবাশিস তেওয়ারির সাম্প্রতিক কাব্যগ্রন্থ ' আমি তার স্তব্ধ লিপিকার ' যে কারণে পড়তে হয়,  তার প্রমাণ:  ' যা দিলে তা সবটুকু নিতেও পারিনি/  কী করে ধরলে ওই আলোর রোশনাই?  ' ( ' আলোর রোশনাই ') , ' সহিষ্ণুতা কে বলি ভিতরে ভিতরে কার / দমচাপা হাসি ফেলে গেলে? ' ( ' সহিষ্ণুতা ' ) , ' নীলের আঙিনা থেকে চাষিদের সতশ্চল হাত / নড়ে উঠেছে আর চাইছে কিছু ....!' ( ফাঁদ)  -এর স্বাদ গন্ধ অনুভব করি আনন্দে ।
                 কবি দেবাশিসের কবিতার ভেতর আছে বেশ কিছু ব্যঙ্গের দিক,  আছে ক্ষোভ যা ভিন্নভাবে লিখে চলেন,  যার ভেতরে উচ্চগ্রামের কোন কথা নেই,  আছে কিছু প্রবণতা তা তন্নিষ্ঠ করতে চায় । কবির ভেতরে যে অনুভূতি বাসা বেঁধে আছে তাকে ছুঁতে গিয়ে কিছু সোজাসাপ্টা ও অতিসরলীকরণের সন্ধান পাই  ('  সিমেনোঁ প্রসঙ্গে '  ও ' ফিরে পাওয়া আদিমতা ' কবিতা দুটি)  , তেমনি পাই তাঁর গূঢ় উচ্চারণ যা উপরের পংক্তিগুলি  জানান দেয় ।
           মহাপ্রতিক্ষার পর /পড়ে আমি তার স্তব্ধ লিপিকার । ' ( ' পড়ে যাচ্ছি ') এর মতো যিনি লিখতে পারেন তার কাছে আরো কিছু দাবি জন্মে যায় বলে তাঁর এই কাব্যগ্রন্থে অতৃপ্তি থেকে যায় ।তাছাড়া মাঝে মধ্যে মনে হয় কিছু কবিতা খুব দ্রুত শেষ হয়ে গেছে । আরো সামান্য কিছু বিন্যাস ঘটলে কবিতার মাত্রা বেড়ে যেতো । অভীক সরকারের প্রচ্ছদ বিমূর্ত উপলব্ধি নিয়ে গঠিত হয়েছে তবে বইটির সঙ্গে কতখানি মেজাজের সামঞ্জস্য আছে তা নিয়ে সন্দেহ আছে ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

শব্দব্রাউজ ১৫৩। নীলাঞ্জন কুমার

  শব্দব্রাউজ ১৫৩। নীলাঞ্জন কুমার শব্দব্রাউজ ১৫৩। নীলাঞ্জন কুমার তেঘরিয়ার বিপাশা আবাসন কলকাতা  ১৬।৪। ২১ সময় সাতটা পন্ঞ্চাশ মিনিট । মনের দুয়ার...