শুক্রবার, ২৯ জানুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা ২৬৯ । নীলাঞ্জন কুমার || যা রেখে যেতে চেয়েছি । সুমিতেশ সরকার ।

কিছু বই কিছু কথা ২৬৯ । নীলাঞ্জন কুমার




যা রেখে যেতে চেয়েছি । সুমিতেশ সরকার
। অন্তরীপ প্রকাশনী । পনেরো টাকা ।


' আলোর কোন রং নেই/  হাওয়ার কোন রং নেই/  মেঘের কোন রং নেই/  শুধু বিবর্ণ মাটির ওপর বৃষ্টি/  কালো রক্তের দাগ লেগে আছে ।' ( ' দাগ ' ) কিংবা  ' আবছা বৃষ্টির মতো কতগুলো যতিচিহ্ন/  আপাত অর্থহীন,  কুয়াশামুখর- / যা তোমার জন্য রেখে যেতে চেয়েছি আমি! '( ' যা রেখে যেতে চেয়েছি ') র মতো কবিতা যিনি লিখে গেছেন সেই অকাল প্রয়াত কবি সুমিতেশ সরকারের ' যা রেখে যেতে চেয়েছি  '  কাব্য পুস্তিকা পড়তে পড়তে বুঝতে পারি তাঁকে হারিয়ে আমরা কি হারিয়েছি! 
           সুমিতেশ এমনই কবি বড় সহজে অতি বড় কথা বলে ফেলতেন আঙুলের তুড়িতে । যেমন 'কান্নার একটা প্রতিশব্দ খুঁজতে খুঁজতে/  বিষাদের একটা প্রতিশব্দ খুঁজতে খুঁজতে/  স্তব্ধতার একটা প্রতিশব্দ খুঁজতে খুঁজতে/  আমি আজ এতদূর এসেছি .../ তুমি আজ ফিরায়ে দিও না । ' ( ' প্রতিশব্দ ') যা মর্মে মর্মে গেঁথে যায় ।
           একজন কবির বিকাশ খুবই ধীরে ধীরে হতে থাকে । কিন্তু তার মধ্যে যদি তাঁর চলে যাবার ডাক আসে সে কষ্ট একজন করিতাপ্রেমীই রোঝেন ।  সুমিতেশের কবিতা পড়লেই সেই কষ্ট ভীষণ অনুভব করি নতুন করে । শাশ্বত গঙ্গোপাধ্যায়ের একই প্রচ্ছদ এই প্রকাশনীর তিনটি আলাদা আলাদা কবিতা পুস্তিকাতে প্রকাশিত হয়েছে রঙ বদলে । যা কাঙ্ক্ষিত নয় ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...