সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা ২৫৮ । নীলাঞ্জন কুমার || রক্ত ও রমণী । শ্যামলকান্তি দাশ । ত্রিষ্টুপ প্রকাশনী

কিছু বই কিছু কথা  ২৫৮ । নীলাঞ্জন কুমার




রক্ত ও রমণী । শ্যামলকান্তি দাশ । ত্রিষ্টুপ প্রকাশনী
। পন্ঞ্চাশ টাকা ।


কবি শ্যামলকান্তি দাশের কবিতা যখনই পাঠ করি  তার ভেতর দিয়ে বিভিন্ন বার্তা ছড়ায় মনে । তিনি তাঁর সাম্প্রতিক কাব্যগ্রন্থ  ' রক্ত ও রমণী ' তে অবলীলায় বলেন : ' আমি সেই জীবনের ছাঁদাছিদ্র থেকে / অনেক অনেকবার বালিতে মুখ গুঁজে থাকবার/  শিক্ষা নিয়েছি ।'  , ' নতুন দিনের মানুষ তোমার জন্য/  শক্তপোক্ত বেড়ি এনেছে/  পরে নাও পরে নাও- / এখনও অনেকে সাজগোজ পছন্দ করে । ' ( ' মুক্তি ') র মতো কবিতা উচ্চারণে তা পেয়ে যাই ।
        কবির কবিতার আপাত সরলতার কবিতাগুলি পড়বার পর তাদের গভীর অর্থ চারিয়ে দেওয়ার যে জাদু আছে তা তাঁর অতীতের হাজারো কবিতার ভেতরে প্রত্যক্ষ করেছি । খুব বেশি কথা বলার প্রয়োজন বোধ করেন না কবি । বিশেষ করে এই কাব্যগ্রন্থে তো নয়ই,  তিনি মানুষের ওপর চাপিয়ে দেন না দুরূহ কোন শব্দ বন্ধন যার ভেতরে পাঠককে  অহেতুক ঘুরপাক খেতে না হয় ।
        ' চারদিকে একটা বিচ্ছিরি অবিবাহিত/  সময় চলছে ।/ পুণ্য নেই মঙ্গল নেই,  / পাতা খসে খসে হলদে হয়ে গেলাম ' ( দুঃখ)  এর ভেতর যে আর্তি লক্ষ্য করি তা গোটা বইটির ভেতরে অল্প বিস্তর গড়ে তুলেছেন কবি । সে কারণে তাঁর বারোটি কবিতার মধ্যে ছুঁয়ে থাকে গভীরতা,  চিন্তা করানোর ও চিন্তা বাড়ানোর ইঙ্গিত,  অন্য স্বাদে নিয়ে যাবার তাগিদ । পার্থপ্রতিম আচার্যের প্রচ্ছদ ব্যন্ঞ্জনা বহুল । আরো ভাবনাচিন্তার  সুযোগ ছিল ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পূরবী~ ৫৯ || অভিজিৎ চৌধুরী || Purabi~ 59

  পূরবী~ ৫৯ অভিজিৎ চৌধুরী শেষ লেখা কবিতায় রবীন্দ্রনাথ একদিন লিখলেন,  মিথ্যে  বিশ্বাসের ফাঁদ পেতেছো নিপুণ হাতে। তীর্থও জানে,একদওন সব শূন্য কর...