বুধবার, ৬ জানুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা ২৪৬ । নীলাঞ্জন কুমার || আলোজন্ম । কুমারেশ চক্রবর্তী

কিছু বই কিছু কথা ২৪৬ । নীলাঞ্জন কুমার




আলোজন্ম । কুমারেশ চক্রবর্তী ।
আলাপ প্রকাশনী । পঁচিশ টাকা ।


কবি কুমারেশের তৃতীয় কাব্যগ্রন্থ ' আলোজন্ম ' তে ( ২০০০ সালে প্রকাশ)  কবি কখনো অনবদ্য জায়গায় পৌঁছে গেলেও আবার বহুলাংশে নিজেকে অন্বেষণে ব্যস্ত রাখেন । কাব্যগ্রন্থটি পুণঃপাঠের পর বুঝতে পারি তিনি তাঁর কবিতা উপজীব্য করে তুলেছেন মানুষের দুঃখ দুর্দশা,  শোক তাপ, যান্ত্রিকতা ও  বাস্তবতার ওপর ।
            কবির ক্ষোভ থাকা স্বাভাবিক কিন্তু অনেক ক্ষেত্রেই তা এত প্রকট যে তার ভেতর কবিতা কতখানি গড়ে উঠেছে সে বিষয়ে চিন্তা থাকে । তবু তার মধ্যে
দেখা যায়: ' এই ট্রেন আসছে যাচ্ছে/  আমরা উঠছি নামছি .../ মুঠোয় করে জন্ম মৃত্যু । ' ( ডাউন বনগাঁ লোকাল ' ) , ' প্রথম বিবাহ বার্ষিকীর রাত তুমি লেখ;  / যত পারো অপরাধ লেখ - ' ( তার দিকেই)  , ' নিরীহ পাখিদেরও ডানার ভেতরে আগুন , / বিশ্বাস করো,  কেউ আত্মহত্যা করবে না-  / যুদ্ধ করবে ...' (' যোদ্ধা ')।
               কুমারেশ এ কারনে তখন থেকেই পাঠকের ভেতরে নিজেকে স্থান করতে পেরেছেন কারণ কবির ভেতরে যে গভীর সত্য ও সততা  গড়ে উঠেছে যার ছোঁয়া কবিতাতে  পাওয়া যায় । কবির অনেক কবিতা মনোমত না হতেই পারে কিন্তু উপলব্ধিকে দাম দিতেই হয় । তাঁর কবিতায়  নীতিবোধ ও লক্ষ্য উজ্জ্বল ।
              কবির অনেক কাব্যগ্রন্থ পড়ে ফেলার কারণে তাঁর ধাপে ধাপে উত্তরণ আমার কাছে স্পষ্ট । দেবব্রত ঘোষের প্রচ্ছদে  সৃজনশীলতা প্রশংসাযোগ্য ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...