শুক্রবার, ২২ জানুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা ২৬২ । নীলাঞ্জন কুমার || রোল কল । প্রভাত চৌধুরী । ত্রিষ্টুপ প্রকাশনী

 

কিছু বই কিছু কথা ২৬২ । নীলাঞ্জন কুমার


রোল কল । প্রভাত চৌধুরী । ত্রিষ্টুপ প্রকাশনী

। পন্ঞ্চাশ টাকা ।


' কেননা হাসিমারা যাবার আগামীকাল ঠিক/  কখন আসবে আর কখনই বা ছাড়বে/  তার ওপর নির্ভর করছে রোল নম্বর টু- এর  উইক এন্ড ' ( রোল নম্বর টু)
কিংবা ' রুটিন কাজের বাইরে অনেকগুলি জার্সি/  এখন কোনটি রোল নম্বর ফাইভের পছন্দ হবে/  তা কিন্তু রোল নম্বর সিক্সও জানে না । ' ( রোল নম্বর ফাইভ' ) কবি প্রভাত চৌধুরীর পোস্টমডার্ন চরিত্রের লেখা এই ধরনের কবিতাগুলো তাঁর অনেক কবিতার মতো  পেয়ে যাই। সাম্প্রতিক কাব্যগ্রন্থ ' রোল কল ' প্রধানত সিরিজকেন্দ্রিক বারোটি কবিতার ভেতর দিয়ে
এক চরিত্র গড়ে উঠেছে । কবি এই কাব্যগ্রন্থে  কোন চমক সৃষ্টির দিকে যাননি বলে তাঁর কবিতা গভীরতায় পৌঁছাতে পেরেছে , যেমন:  ' যারা ভাবছেন এরপর দেবরাজ ইন্দ্র  / স্বর্গ থেকে রথে করে পাঠিয়ে দেবেন বৈভব/  তাদের ' ভাবনা' কে ' ভবসাগরে পাঠিয়ে দিলাম ' ( ' রোল নম্বর সেভেন ' ) , ' এইমাত্র সাধনের সঙ্গে যে কথা হল/  তখন ওকে বোধিদ্রুমের কথা মনে হয়নি/  রোল নম্বর ইলেভেন সবসময়/  গাছগাছালির সঙ্গে থাকতে চায় ' ( ' রোল নম্বর ইলেভেন ' )  এর সামনে দাঁড়িয়ে কবির সোজাসাপটা কথার ভেতর যে  বাহাদুরি চুপিসারে লুকিয়ে থাকে তাকে খুঁজে পাওয়ার আনন্দ পাওয়া যায় ।
            কবি প্রভাত চৌধুরী সেই কবি যিনি খোঁজেন সেই কবিতা যার ভেতর দিয়ে গড়ে উঠতে পারে অসংখ্য ভাবনা । তাঁর কবিতার মাধ্যমে তিনি সকলকে বেঁধে ফেলতে  আগ্রহী । পার্থপ্রতিম আচার্যের প্রচ্ছদের গভীরতা তারিফযোগ্য ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পূরবী~ ৫৯ || অভিজিৎ চৌধুরী || Purabi~ 59

  পূরবী~ ৫৯ অভিজিৎ চৌধুরী শেষ লেখা কবিতায় রবীন্দ্রনাথ একদিন লিখলেন,  মিথ্যে  বিশ্বাসের ফাঁদ পেতেছো নিপুণ হাতে। তীর্থও জানে,একদওন সব শূন্য কর...