শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

সাহিত্যের ধ্রুবপথে এগিয়ে চলার লক্ষ্যে "মৈত্রীদূত" পত্রিকা || পৃথা চট্টোপাধ্যায় || বাংলার গর্ব ছোটো পত্রিকা-১

সাহিত্যের ধ্রুবপথে এগিয়ে চলার লক্ষ্যে "মৈত্রীদূত" পত্রিকা

পৃথা চট্টোপাধ্যায়



২০২১ সালকে স্বাগত জানিয়ে 'চরৈবতি' জীবনের এই মন্ত্রটিকে সঙ্গী করে প্রকাশিত হয়েছে কুশল মিত্র সম্পাদিত চতুর্মাসিক সাহিত্য পত্রিকা "মৈত্রীদূত" জানুয়ারি সংখ্যাটি। নানা রঙ রস রূপের অক্ষরমালা সাজিয়ে "মৈত্রীদূত" পত্রিকা এগিয়ে চলতে ব্রতী সাহিত্যের ধ্রুবপথে । এই পত্রিকার কবিতা, প্রবন্ধ, গল্প, অণুগল্প, ভ্রমণ কাহিনী, গ্রন্থ সমালোচনা সব বিষয়গুলি নির্বাচনে সম্পাদকের সুচারু ও সংবেদনশীল মনের পরিচয় পাওয়া যায়।
"মৈত্রীদূত" পত্রিকার বইমেলা ১৪২৭,জানুয়ারি ২০২১ এই সংখ্যায় লিখেছেন প্রতিষ্ঠিত কবি সাহিত্যিক এবং নতুনেরাও। কবিতা বিভাগে রয়েছেন কবি প্রভাত চৌধুরী, গোলাম রসুল, হরিৎ বন্দ্যোপাধ্যায়,এবাদুল হক, সুবীর ঘোষ, মন্দিরা রায়, আরণ্যক বসু,দেবার্ঘ্য সেন,তাপস গুপ্ত, সন্দীপন বেরা তাজিমুর রহমান, জগন্ময় মজুমদার,বিধানেন্দু পুরকাইত,গোবিন্দ ব্যানার্জি, সুদীপ্ত ভট্টাচার্য, অভিজিৎ দাস কর্মকার প্রমুখ।প্রবন্ধ লিখেছেন দীপক সাহা, সুধীর চন্দ্র পাল,নীলিমা চক্রবর্তী কাঞ্জিলাল, সৌম্য ঘোষ, দেবনারায়ন মোদক প্রমুখ, গল্পে ও অণুগল্পে আছেন রামামৃত সিংহ মহাপাত্র, দিলীপ রায়, মৈত্রেয়ী পাল, রবীন বসু,সহেলী সেন চৌধুরী, রম্য রচনা লিখেছেন কল্যাণী সেনগুপ্ত, ভ্রমণ কাহিনী পার্থময় চ্যাটার্জি। গ্রন্থ সমালোচনা করেছেন সর্বেন্দু মৈত্র নিলয় নন্দীর কাব্যগ্রন্থ "বাসন্তিকা বাসস্টপ" এবং রণজয় মালাকার শুভাশিস সান্যালের গল্পের বই "নীরব সংলাপ"।
অসংখ্য পত্রিকার মধ্যে "মৈত্রীদূত" পত্রিকাটি পড়ে ভালো লাগল এখানে প্রবন্ধ বিষয়টিকে সম্পাদক বিশেষ গুরুত্ব সহকারে স্থান দিয়েছেন।সম্পাদক কুশল মৈত্র নিজেও একজন কবি। তাই কবিতাগুলি নির্বাচনে তিনি বিশেষ যত্নবান বলে মনে হয়েছে। ২০২০ সালটি আমাদের স্মৃতিতে ভয়াবহ বিষময় তিক্ততা নিয়ে থেকে যাবে। মৈত্রীদূত পত্রিকার এই সংখ্যায় অনেকের কবিতায় করোনার আতঙ্কের কথা থাকলেও বিভিন্ন বিষয়ে লেখা থাকায় পত্রিকাটি পড়তে একঘেয়েমি মুক্ত বলে মনে হয়। এখানে সংক্ষিপ্ত পরিসরে সব লেখক কবির নাম হয়তো করতে পারলাম না এবং সব লেখা নিয়ে আলোচনা করা সম্ভব হলো না বলে আমাকে মার্জনা করবেন।পত্রিকার সম্পাদকীয় একটি গুরুত্বপূর্ণ অংশ। কুশল মৈত্রের প্রাঞ্জল সম্পাদকীয় পড়ে ভালো লাগল। পত্রিকাটিতে বানানের দিকেও বিশেষ যত্ন নেওয়া হয়েছে। প্রচ্ছদটিও খুব সুন্দর এবং অর্থবহ। সম্ভব হলে পত্রিকাটি সংগ্রহ করে পড়লে আপনাদেরও ভাল লাগবে।
মৈত্রীদূত:সম্পাদক কুশল মৈত্র
প্রচ্ছদ:অদ্রিজ সরকার
বিনিময় ৬০ টাকা 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...