Monday, June 1, 2020

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

এখানেই আমাদের ঘর গেরস্থালি। শান্তনু গঙ্গারিডি । উনিশে । একশো পঁচিশ টাকা ।



যখন কোন লক্ষ্য নিয়ে কবিতা লেখা হয় তখন তার রূপ অন্যরকম হয়ে যায় । সারা আসাম জুড়ে যখন উগ্র বাঙালি খেদানোর মোচ্ছব চলে তখন অধ্যাপক তপোধীর ভট্টাচার্যের কথা সার্থকভাবে উঠে আসে:     'অন্ধকার যখন সবচেয়ে দুর্ভেদ্য, কবিতা হতে পারে প্রতিরোধের সার্থক অস্ত্র ।' কবি শান্তনু গঙ্গারিডি সাম্প্রতিক কাব্যগ্রন্থ ' এখানেই আমাদের ঘর গেরস্থালি'
তে সেই প্রতিরোধের ছোঁয়া পাই যখন তিনি লেখেন:  'শেষ বাক্যটা খেয়াল করলে দেখা যাবে দুর্ভিক্ষের সাথে এষ্টারা জুড়ে দেওয়া আছে । এই নানাবিধ অজানা উপদ্রবের একটি হল: নাগরিকপন্ঞ্জী ।' ( 'রাষ্ট্রের সুরতহাল ')।
         কবির প্রতিবাদ বইটির পরতে পরতে শোভা পায়,  সাম্প্রতিক ঘটনাবলী তাঁকে তাড়িত করে ।সেখানে ছুটে আসে নস্টালজিয়া, হাহাকার, নিজভূমে পরবাসী থাকার মতো জীবন । ' এই গনগনে চুল্লির জীবন নিয়েও মনে হয়: আমরা আছি অবশ্যই বেঁচে আছি ।' (মেইক ইন ইন্ডিয়া চুল্লি থেরাপি) ।
        এ বইটির কোন পরিচিতি দেবার প্রয়োজন হয় না ।কোনো সংক্ষিপ্তসার, ভালো মন্দর ওপরচালাকি আলোচনার প্রয়োজন নেই । বইটি পড়া প্রয়োজন ।বাঙালির । ভারতবাসীর। বিদেশীর। 'কোথায় যাবে তুমি,  যেখানে যাও ....'।
          ঘুসপেটি আতঙ্ক  আমাদের রক্তে প্রবাহিত । শুনলেই  বহু মানুষ জ্বলে ওঠে ।ফায়দা তোলে রাজনীতি। সত্যি ভয়ঙ্কর সময় ! এ সময় এ কবির মতো অনেক কবির এ ধরনের বই প্রয়োজন । যা চিত্ত বিকশিত করবে ।তপন করের প্রচ্ছদ ভয়ঙ্কর এই সত্য তুলে ধরে।

No comments:

Post a Comment

আটপৌরে কবিতা ৪৪৬- ৪৫০ || নীলাঞ্জন কুমার || ধারাবাহিক বিভাগ

আটপৌরে কবিতা নীলাঞ্জন কুমার ৪৪৬ কুসুমাস্তীর্ণ /কণ্টকাকীর্ণ/  স্বাভাবিক          ) পথ ( চলতে চলতে লক্ষ্যে এগোন । ৪৪৭ মোব...