রবিবার, ১২ জুলাই, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

খুঁজে যাই । বাপ্পাদিত্য রায়বিশ্বাস। পাঠক ।সত্তর টাকা ।

কিছু প্রকাশক আছে এ বাংলায়, যাঁরা কবির কাছে মোটা টাকার বিনিময়ে তার বই প্রকাশ করে । তাতে কুচ্ছিত বইএর সংখ্যা ঢের বেশি হলেও সামান্য ব্যতিক্রমীও আছে । সেই ব্যতিক্রমীদের ভেতরে যদি :       ' যদি  চাস্ এখনও ঘিরতে আমায় ওতপ্রোত/  তোর বরাতে তাথৈ নাচে জহরব্রত । ' বা , ' রোদ্দুর পড়ে আছে/  শার্সির গিলোটিনে চারফালা হয়ে । ' -র মতো কবিতার লাইন পাই তবে মন ভালো হয়ে যায় । কবি বাপ্পাদিত্য রায়বিশ্বাসের কাব্যগ্রন্থ 'খুঁজে যাই ' তে তিনি সত্যি সত্যি খুঁজে বেড়িয়েছেন সে ধরনের কবিতা যা তাঁকে ভবিষ্যতে ভালো কবি হিসেবে চিহ্নিত করতে পারে ।
           তরুণ কবি বাপ্পাদিত্য- র কবিতার বইয়ের ভেতরে তাঁর জীবন সম্পর্কে পড়ে বুঝতে পারি তিনি বেশ প্রস্তুতি নিয়ে শুরু করেছেন । ছেঁদো কবিদের মতো সাধ মেটাতে আসেননি । সে কারণে তিনি উপরোক্ত লাইনগুলোর মতো লাইন লিখতে পারেন । আবার এই ধরনের পংক্তিও তুলে ধরতে পারেন: ' চাঁদে পাতা ঝকঝকে ন্যারোগেজ লাইন/  জিপসী মেয়ের পাশে পশ্  বলরুম। '। (' এতদিন পর ') কিংবা,  ' উপজাতি মাত্রেই জানে/  ইঁদুরেরা স্বাদু হয় প্রবাদের মতো ' ( 'ইঁদুরের স্বাদু হয়'  ) -র স্বাদ খুঁজে পেতে হয় না,  ধরা দেয় ।
             বাপ্পাদিত্য -র কাব্যগ্রন্থের ত্রুটি কিছু ভালো কবিতার সঙ্গে অখাদ্য কবিতা পড়ানোর প্রবণতা । সেগুলো ছেঁটে ফেললে গ্রন্থটি পরিশিলিত হতো । তবে বেশির ভাগ কবিতা ভাণহীন স্বাধীন উচ্চারণ । দেবাশিস সাহা র প্রচ্ছদের বিমূর্ত রূপের সামনে  দাঁড়াতে বেশ লাগে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

একগুচ্ছ হাইকু || সুধাংশুরঞ্জন সাহা || কবিতা

একগুচ্ছ হাইকু সুধাংশুরঞ্জন সাহা (এক) আমার আছে নানা রঙের পাখি মায়াবী চোখে । (দুই) দুদিন ছিল একটু মনমরা ঘরে বাইরে । (তিন) আজ আবার মানুষ মেখেছ...