Wednesday, August 5, 2020

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || অনেক রঙের পালক

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

অনেক রঙের পালক । অনন্যা বন্দ্যোপাধ্যায় । সোঁতা । দুশো টাকা ।

একজন কবি যখন গদ্যের জন্য কলম ধরেন তখন তাঁর প্রতি কিছুটা বেশি উৎসাহ সঞ্চারিত হয়।  কবিরা সাধারণত কম কথার মানুষ । কম কথার ভেতর কিছু বাড়তি পাওয়ার আগ্রহ নিয়ে পড়তে শুরু করেছিলাম, কিন্তু মাত্র একশো আঠাশ  পৃষ্ঠার গদ্যগ্রন্থের মধ্যে তিনটি ভাগে মোট চব্বিশটি বড় ছোট অতিছোট  গদ্যের  ভীড়ে পাঠক হিসেবে বিরক্তির কারণ হয়ে ওঠে এই প্রয়াস । বইটির প্রথমে 'প্রতিবাদ প্রবাদ প্রতিম ' শীর্ষক বাহান্ন পৃষ্ঠার গদ্যের ভেতরে তিনি বহু বিশিষ্ট কবির  কবিতার অংশের মাধ্যমে দেখিয়েছেন বাংলা কবিতার প্রতিবাদী অবস্থান । যা পড়তে ভালো লাগে কিন্তু প্রতিবাদী কবিতার গতি প্রকৃতির ওপর বাড়তি নজর দিলে গদ্যটি ভালো জমতো । তবু এই গদ্য বইটির প্রধান আকর্ষক । বাকিগুলির মধ্যে কিছু অংশে বিভিন্ন কাব্যগ্রন্থের আলোচনা আছে । তবে তাতে অভিনবত্ব চোখে পড়ে না ।
         তবে অনন্যা তাঁর মতো করে দারুণভাবে চেষ্টা করেছেন । কিন্তু কিভাবে পাঠককে কিভাবে ধরে রাখতে হবে তা জানা তাঁর দরকারি । সে কারণে কিছু গদ্য পড়তে বিরক্তি আসে ও খেই হারায় ।
             এই ছোট পরিসরে বইটির বিস্তৃত আলোচনা সম্ভব নয় বলে শুধুমাত্র বইটি প্রসঙ্গে সংক্ষেপে তা করা হল।ভবিষ্যতে অন্য কোথাও বিস্তৃত আলোচনার অবকাশ আছে । দেবাশিস সাহা- র  সাদাসিধে প্রচ্ছদ চোখকে আরাম দেয় ।

No comments:

Post a Comment

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার এইটুকু । তাপস সরদার

  কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার  এইটুকু । তাপস সরদার । মৌহারি । পন্ঞ্চাশ টাকা । কখনো কখনো কোনো কোনো কবি তেমন উল্লেখযোগ্য কবিতা না লিখতে...