শনিবার, ১০ অক্টোবর, ২০২০

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার সাময়িক সংবাদ । জয়তী রায়

 কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 




সাময়িক সংবাদ । জয়তী রায় । শিলীন্ধ্র প্রকাশন । একশো টাকা ।


' সে এক আশ্চর্য প্রহর/  দরজায় এসে দাঁড়িয়ে তোমাকে বলছে/  খোলস ছেড়ে বেরিয়ে এসো ' , কিংবা,  ' রক্তদাগে পা রেখে উঠে আসে/  প্রতিবেশী আলো,  / কালো ছায়া মুছে ফেলে/  ফুটে ওঠো অমল রোদ্দুর ।' এর মতো মোহ বিস্তার করা পংক্তি ছড়িয়ে দিয়েছেন কবি জয়তী রায়  তাঁর  ' সাময়িক সংবাদ 'কাব্যগ্রন্থটিতে । দীর্ঘ কবিতা যাপনে অভ্যস্ত এই কবি কোন আড়ম্বর না রেখেই লিখে চলেন তাঁর ইচ্ছেগুলো । চাওয়া পাওয়ার ভেতরে দ্বন্দ্বের  বাইরের জীবনকে খোঁজ করা তাঁর স্বভাব,  তাই লেখেন : ' নিটোল সম্পূর্ণ শস্য কতটুকু/ তুলে নেওয়া যায় হাতে,  / কিছু ফাঁক থেকে যায় আজীবন/  অসম্পূর্ণ কিছু আয়োজন : ' ( ' নিভৃত কোটরে ') , ' উঁচু পাহাড় চড়তে গিয়ে/  আকাঙ্খার স্বপ্নগুলো সমতলে নেমে আসে ।' -র মতো নীতি সমৃদ্ধ  পংক্তি ।

           জয়তী রায় সেই কবি যিনি তাঁর কাজটি নিভৃতে করেন । সবসময় নিম্নগ্রামে কথা বলতে ভালোবাসেন । চাহিদার উচ্চাশা না নিয়ে গড়ে তোলেন উজ্জ্বল চেতনা যা মোহ বিস্তার করে । এ কারণে আদর করে দিতে ইচ্ছে হয়:  '  সেই শব্দের মন্ড  থেকে/ কবে আমি অভুক্তকে / গরম ভাত রেঁধে খাওয়াবো । ' ( ' যে শব্দ এখনও উচ্চারণ করিনি '), ' যত সহজ মানুষ হেঁটে যায়, / যত সহজে পরিচ্ছন্ন কথা বলে .../ কোথায় যেন তীক্ষ্ম তীর/  লুকিয়ে থাকে আড়ালে,' ( ' প্রজাপতি ') -র মতো পংক্তিগুলোকে।

               অনেক কাব্যগ্রন্থ পড়েছি কবির,  শ্রেষ্ঠ কবিতা সংগ্রহও প্রকাশিত হয়েছে,  তবু তিনি অপূর্ণ বোধ করেন ভালো কবিতার জন্য । এ টান অমোঘ । কবি লিখে যাচ্ছেন সেই টান কে আশ্রয় করে । তিনি মনে মনে অপূর্ণ থাকুন এই কাম্য । সৌম্য রায়ের অসম্ভব বাজে প্রচ্ছদটি যে বইটির কত ক্ষতি করেছে তা রসিকবর্গ বুঝতে পারবেন । প্রকাশক কবিরা কেন যে বোঝেন না প্রচ্ছদেরও দাম আছে!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আশ্চর্য সহবাস || শ্রাবণী গুপ্ত || কবিতা

আশ্চর্য সহবাস শ্রাবণী গুপ্ত একটা গোটা জীবন আমরা গাছের বেড়ে ওঠা দেখলাম জাফরীর মতো আলো-ছায়া এসে পড়ল আমাদের গায়ে, হৃদয়ে তবু ঘৃণা করতে গিয়ে আম...