মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || নিষ্ঠুর কাঁচ || সুরজিৎ ঘোষ

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 




নিষ্ঠুর কাঁচ । সুরজিৎ ঘোষ । করুণা প্রকাশনী । পাঁচ টাকা । 



কবি সুরজিৎ ঘোষ প্রয়াত হয়েছেন বেশ কিছু বছর আগেই। এই অকাল প্রয়াত কবির কবিতা যখন পুণঃপাঠ করি তখন ভেতরে কিছু নস্টালজিয়া গড়ে ওঠে ,আবার তাঁর উচ্চারণ : ' চিতা- চন্দনের ধুম ঘুরে ঘুরে ঢাকবে আকাশ/  যাকে আশ্রয় করে সেও এই ধরনীরই/  প্রাত্যহিক পুরোনো বাতাস ' (' মৃত্যু ' ) নাড়িয়ে দিয়ে যায় ।তাঁর ১৯৭৯ সালের কাব্যগ্রন্থ ' নিষ্ঠুর কাঁচ ' কবির ডিকসন ও কাব্যচেতনায় মাখামাখি হয়ে গড়ে উঠেছে  । তাই ভালো লাগে : ' সময়ের রূপো লেগে একদিন মায়াবী শরীর অলৌকিক হয়ে গেছে । '  (চিরদিনের ) , ' আমাকে ঝরনার মতো প্রসন্ন মন্ত্রে ধুইয়ে দেবে/ বলবে আমার এখন গৃহস্থ হওয়া ভালো ।  ' , ( ' গৃহস্থ '),

          ' নিষ্ঠুর কাঁচ ' এই সময় পর্যন্ত প্রাসঙ্গিক তার কারণ কবির দুরদৃষ্টি । একজন দীক্ষিত পাঠকের কাছে  যে কারণে তারিয়ে তারিয়ে পড়ে ফেলার উপকরণ হয়ে উঠতেই পারে । কবি সুরজিৎ তাই এখনো চর্চা হয় ও আলোচনা টেবিলে উঠে আসে ।

               কবির কবিতার সবচেয়ে বড় প্লাস পয়েন্ট তাঁর সহজ ভাষা । তার ভেতরে ছড়িয়ে থাকে নিজস্বতা অদ্ভুত মায়াজালে । কাব্যগ্রন্থে : ' বুক থেকে জন্ঞ্জাল সরিয়ে/  একটা দুটো মানুষ কি আর দেখা যাবে না/  উঁচু মাপের সাদাসিধে,  এখনকার মানুষ ।'( ' দেখাশোনা ') তার প্রকৃষ্ট উদাহরণ । খালেদ চৌধুরীর প্রচ্ছদ স্তব্ধ করে রাখে মনন ও প্রয়োগের জন্য । আজকের গরিষ্ঠাংশ প্রচ্ছদশিল্পী যাঁরা প্রচ্ছদ মানে দায়সারা কম্মো বলে মনে করেন তারা এর থেকে শিক্ষা নিতে পারেন ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...