মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা। নীলাঞ্জন কুমার || মেঘ বৃষ্টি চাঁদ । বিপুল আচার্য । বিবর্তন

 কিছু বই কিছু কথা।  নীলাঞ্জন কুমার



মেঘ বৃষ্টি চাঁদ । বিপুল আচার্য । বিবর্তন
। দশ টাকা ।


ইদানিং যদিও কবি বিপুল আচার্যের  কবিতা তেমন দেখা যাচ্ছে না,  তবু এক সময় বিপুলের বহু ভালো কবিতা পাওয়া গিয়েছিল লিটল ম্যাগাজিনের পাতায় । উত্তরবঙ্গের দিনহাটায় বসবাসকারী  এই কবি সারা পশ্চিমবঙ্গে বেশ ছড়িয়ে পড়েছিলেন কবিতার ভেতর দিয়ে । তাঁর ২০০৩সালের কাব্যগ্রন্থ ' মেঘ বৃষ্টি রোদ' পুণঃপাঠের পর দোলা দেয় এসব পংক্তি:  ' শিল্পসংক্রান্ত যাবতীয় তথ্য মুছে যায় এভাবে/  শীতকালীন বৃষ্টির হাত ধরে- ' ( ' ইচ্ছে মুখোমুখি  ' ) , 'চড়ুইপাখি বিষয়ক তীব্র অন্ধকার যাপনের প্রাচীন/  কারবার সমীকরণ খোঁজে  ফিউজ কথোপকথনের কাছে । ' ,  ' অন্ধত্ব জীবন মুছে যায় সম্পর্কের অন্য অন্বেষণে । ' ( ' চেনা মুখ বিষয়ক ') যা এখনো প্রাসঙ্গিক ।
                বিপুলের কবিতার  ঈর্ষণীয় দিকটি হল তাঁর সংযম জ্ঞান । খুঁজে পাওয়া যায় না একটিও অপ্রয়োজনীয় শব্দ । এক বিশেষ লক্ষ্য নিয়ে তাঁর প্রতিটি লাইন গড়ে তোলার আগ্রহ অনেকাংশে আলাদা করে তোলে তাঁকে । কারণ : ' তবুও ../ আকাশ স্থির কান্নালিপি  শুনে শুনে ।' ( ' কান্নালিপি ' ) , ' পাখিরা আইন ভাঙে না/  দীর্ঘ নিখুঁত পরিক্রমণে ' ( ' যাত্রাযাপন ' )-এর মতো উজ্জ্বল পংক্তি তাঁর থেকে জন্ম নেয় ।
                 এই ক্ষীণতনু  কাব্য পুস্তিকাটির ভেতরে যেতে কিছু মগ্নতা প্রয়োজন । তাঁকে যে এখন প্রয়োজন তা বলা যায় বইটি পড়ে । তবে পল্লব বরণ পালের বইটির সঙ্গে অমানানসই প্রচ্ছদ কেন যে আসে তা রহস্য । প্রচ্ছদ দেখলে মনে হয় আজ থেকে আশি বছর আগের কবিতা ছাপা হয়েছে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

অবহেলা || দীপক মজুমদার || অন্যান্য কবিতা

অবহেলা দীপক মজুমদার আর গোপন রাখব না আমাদের সম্পর্কের ইতিবৃত্ত।  শব্দের খাঁজে লুকানো গোলাপের উষ্ণতা। ঝাউবনের নির্জনতায় জৌলুস সম্পৃক্তি। প্রি...