মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ১৯৫ || নীলাঞ্জন কুমার || জ্যোৎস্না জরিপ || খগেশ্বর দাস

 চিত্রকিছু বই কিছু কথা ১৯৫ । নীলাঞ্জন কুমার 



জ্যোৎস্না জরিপ । খগেশ্বর দাস ।
সাংস্কৃতিক খবর। কুড়ি টাকা ।

'খাদের পাশে পরিত্রাতা তুমি/  তোমার হাতে এই রেখেছি হাত ।' , নয়তো,  ' উদ্ভিদ বিষয়ে কোন জ্ঞান নেই বলে / এতদিন স্বজন চিনিনি ।' ( ' প্রকৃত স্নেহচ্ছায়া ' ) -র ভেতরে আপাত সরলতা লেগে থাকলেও তার ভেতরের জটিল বিষয়টি যিনি চুপিসারে ঢুকিয়ে দিতে সিদ্ধহস্ত সেই কবি খগেশ্বর দাস তাঁর কবিতার পকেট বুক ' জ্যোৎস্না জরিপ ' এর ভেতর সেই কাজটি করেছেন । ঠিক সে রকমই কবিতার ভেতরে তিনি আমাদের ডুবিয়ে  দেন : ' আমি ব্যারোমিটারের ভাষা জেনে নেব/  বৃষ্টি প্রিয় মেঘলা কদম ফুলে । ' ( ' ব্যারোমিটারের ভাষা ') , বিষণ্ণ ঝড়ের রাতে /জল - ঝর্ণা জানে  ভীষণ মরণ আলিঙ্গন । '    (' দুঃসাহস ') , ' মানুষের কাছে গেলে/  সেরে যায় হৃদয়ের/  আজন্ম অসুখ ' ( ' মানুষের কাছে গেলে ') - তে ।
        কবির এই পকেট বুকটি সেই অর্থে ভালো উদ্যোগ প্রতিপন্ন করে তা কবির লেখনীর গুণে । কবির ভাবনাকে তাড়িত করে বাস্তবতা,  আবেগীয় স্মৃতি,  প্রকৃতি প্রেম আর তার মধ্যে জড়িয়ে থাকে নীতিবোধ । আসলে কবি কুৎসিৎ কিছু তাঁর কবিতায়  জানাতে নারাজ শুধু নয় ,  নিষ্ঠুরতা তাঁর কবিতা থেকে সরিয়ে রাখেন ।
          'যে খোঁজে নদীর কপটতা / সে কি জানে পাখির গানে জ্যোৎস্না জরিপ ' ( ' জ্যোৎস্না জরিপ ') , সংকীর্ণ স্বভাবদোষে / দুরদৃষ্টি আটকে থাকে/  নিকটবর্তী ঘাটে/  অলক্ষ্যে দূরের পানসি/ ভেসে চলে যায় ।'  (' দূরের পানসি ' ) -র সঙ্গে বসবাসকারী এই কবির কবিতার মধ্যে বসবাস করতে গিয়ে আনন্দই লাগে ।
     কবির  কবিতার স্বাদের সঙ্গে দীর্ঘদিন পরিচিত হওয়ার কারণে ও এই কাব্যগ্রন্থ পুণঃপাঠের পর কবির কবিতা আরো নতুনভাবে পেতে ইচ্ছে করে । মলি লাহার প্রচ্ছদ জ্যোৎস্নার পরিবেশ চেনাতে চেষ্টা করেছেন ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...