বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ২০৩ || নীলাঞ্জন কুমার || পলাশ কাঠের দোতারা || অপূর্ব কর

 কিছু বই কিছু কথা ২০৩ । নীলাঞ্জন কুমার



পলাশ কাঠের দোতারা । অপূর্ব কর । সংবাদ এখনই একাল । ষাট টাকা ।

জীবনের সায়াহ্নকালে এসে যখন কবি তাঁর কবিতার জন্য মনটাকে খোলা খাতা করে রাখেন ও অন্য কিছু নয় কেবল কবিতার ভেতরে অসম্ভব শান্তি অনুভব করেন তখন তিনি লেখেন:  ' প্রতিটি শহরের মাথায় থাকে আকাশ/  গ্রামের ওপর নীলাকাশ আর মানুষের পায়ের নিচে / কোরা কাগজ ' ( ' উৎসব চিঠি ')। অধুনা প্রয়াত কবি অপূর্ব করের ক্ষেত্রে তা দেখতে পাই তাঁর সর্বশেষ কাব্যগ্রন্থ ' পলাশ কাঠের দোতারা ' তে। আবার পাই: ' একটা নূতন পৃথিবী আসছে,  তোমার পায়ে যেটা পরানো হবে/  তুমি সেটার নাম দিতে পারো নূপুর ' (  ' নূপুর ') , ' আমাদের চারপাশে এখন  ভুল তরবারির চাষ - বাস ' ইত্যাদি আকর্ষণীয় কাব্যকণাগুলি । যা দিয়ে এই কবি পূর্ণতার দিকে যাওয়ার পথ যেন খুঁজে পান ।
               কবির কবিতার দীর্ঘ পথের কিছু কিছু নিদর্শন আমার পড়া আছে তাই অক্লেশে বলা যেতে পারে, অন্যান্য কবিতার বইগুলির থেকে এ বইটি অনেক আকর্ষণীয় কারণ তিনি এখন কবিতার বোধে অনেক পরিণত,  তা বুঝি,  ' অবিস্মরণীয়তা এক ক্ষণিক শব্দবন্ধ, /পদ্মপাতায় জল গড়ায়,  চিরকাল গড়িয়েছে / গড়িয়ে যায় ।' ( 'বিস্মৃতি ') , ' হরি হে আমাকে শুদ্ধ মোমবাতি করো না/  পান্তা ভাতও করো না,  ঠান্ডা সরবৎ বা রবীন্দ্রগানেরও ভক্ত/  ঝগড়ুটে করো , গ্যাঁক গ্যাঁক বাইক বা বধির,  বুকে থেকেও না থাকায়  নিরাসক্ত । ' ( ' আমাকে এখন করো ')  এসব পংক্তিতে ।
              অপূর্ব কর সেই জাতের কবি,  যিনি বরাবরই সরল ও তীর্যক দুই ভাবে লিখে গেছেন সাবলীলভাবে । তবে কোন কোন সময় অতিসরলীকরণ অপ্রয়োজনীয় কথাবার্তার প্রবণতা বিরক্ত উৎপাদন করলেও তিনি বেশিরভাগ ক্ষেত্রেই প্রাণবন্ত ও সুচারু । রিয়ালিস্টিক ঢঙে সাগরিকার প্রচ্ছদ বইটির মেজাজ ও মান বাড়াতে অসমর্থ । বিশাল হরফে বইটির নামাঙ্কন অস্বস্তিকর।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...