মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ২০৯ || নীলাঞ্জন কুমার || কুয়াশা ঘেরা রাস্তার শব্দ || অদীপ ঘোষ

 কিছু বই কিছু কথা ২০৯।   নীলাঞ্জন কুমার



কুয়াশা ঘেরা রাস্তার শব্দ । অদীপ ঘোষ । পাণ্ডুলিপি । পঁচিশ টাকা ।



কবিতা যে কতটা সহজ সরল হতে পারে তার প্রকৃষ্ট উদাহরণ যদি পেতে চান তবে অদীপ ঘোষের  'কুয়াশা ঘেরা রাস্তার শব্দ ' পড়ে নেওয়া উচিত । নিত্যাকার ঘটনাবহুল দিনাতিপাতের ভেতর থেকে খুঁড়ে খুঁড়ে তিনি অনায়াসে দক্ষতার সঙ্গে বের করে আনেন পার্থিত কবিতা । তার প্রকৃষ্ট উদাহরণ:  ' কসাইও কোনদিন শনির কেমন দশা বুঝতে চায়নি/  সে শুধু ঘুমের মধ্যে মাঝে মাঝে ছাগলের আর্তস্বর শোনে/  তার স্বপ্নে মাঝে মাঝে ঝুলন্ত পাঁঠারা দোল খায় । ' ( ঐতিহ্য ') , 'দেখবেন,  শহরের মানুষেরা বরফ বেশি পছন্দ করে/  বেসিনের কল খুলে অনায়াসে কবিতার গভীরে ঢুকিয়ে নেয় । ' ( ' বরফ প্রিয়তা ')।
         অদীপের এই পাঁচ নম্বর বইটির সঙ্গে বন্ধুত্ব করতে গিয়ে বুঝি কবির মনন কতখানি কবিতা সম্পৃক্ত । প্রকৃত কবির মতো কোন বাড়তি উল্লাস নেই , তার চিন্তার ভেতর দিয়ে যেভাবে ব্যতিক্রমী দিক উঠে আসে
তার থেকে হাজারো  প্রশংসা কম বলে মনে হয় । পংক্তি হিসেবে তুলে ধরা যায়: ' কয়েকটা শুকনো কাগজ শুধু পিছু পিছু ছুটে যাচ্ছে/  একটা সম্পূর্ণ কবিতার প্রত্যাশায়।' (  '  ফেরা ') , ' এক সময় ঈশ্বর বাধ্য হয়ে মারা যান/  ফাঁক পেয়ে মানুষ ভগবান বনে যেতে থাকে ।' ( ' ঈশ্বরের মৃত্যু ')।
           এই কবিকে যত পড়া যায়, তত নতুন ভাবনা গড়ায় গভীরে । কখনো কখনো ভয় হয়,  এই বুঝি সরে গিয়ে উচ্চগ্রামে কিছু লিখে ফেললেন । কিন্তু তা ঘটেনি । ফলে সুন্দর আবহ গড়ে তুলেছেন বইটিতে তিনি । তাঁর কবিতার থেকে তরুণেরা শিখে নিতে পারেন সরল কবিতার ভেতরে রহস্যসন্ঞ্চারের কৌশল । কবিকৃত প্রচ্ছদ পরিচালনায় তিনি সহজ ও সরলের ভেতর দিয়ে পরিব্রাজকের  স্বপ্ন ব্যক্ত করেন।  তাঁকে শাবাশি দিতে হয় ।

1 টি মন্তব্য:

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...