মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ২২৪ || নীলাঞ্জন কুমার || উড়ন্ত সূর্যদ্বীপ । প্রদীপ কর । সমাকৃতি প্রকাশ

কিছু বই কিছু কথা ২২৪। নীলাঞ্জন কুমার



উড়ন্ত সূর্যদ্বীপ । প্রদীপ কর ।
সমাকৃতি প্রকাশ । দেড় টাকা ।


' যুদ্ধ ফেরৎ কিছু নিম্নগামী জল জমে আছে/  স্মারক পাঠাও তবে ঠোঁটে যদি চুরির স্বীকার ' ( ' অনুমান ') , ' পাঁচটি নদী মুক্তি চায় পাঁচ হাতে সমুদ্রের থাবা/  দরজায় জিরাফ এক জানলাটা হারিয়ে গিয়েছে । ' ( ' ভ্রমণ ') পংক্তির সামনে দাঁড়িয়ে ভাবনার সঙ্গে হাজারো প্রশ্ন জমা হয় । তার থেকে ভুল ত্রুটির হিসেব গড়ে ওঠে । তখন পড়ে ফেলতে হয় সমস্ত কবি প্রদীপ করের কাব্য পুস্তিকা ' উড়ন্ত সূর্যদ্বীপ ' এর বারোটি কবিতা যা সেই ভাবনা ভাবায় । ' কাগজকুচির সাথে এই ভয় লুকিয়ে পাঠাই/  চৌকিদার হবে নাকি রাত্রিকালে অশুভ ইঁদুর '
( কৌমার্য ) কিংবা ' তিনশো চৌষট্টি দিন তুমি শুধু ব্রীজকে ভেবেছো/  আমি শিশু দাঁড়িয়েছি নড়বড়ে রেলের লাইনে '(স্বপ্ন ') ভেতরে ভেতরে ভাবায়।
              পুস্তিকাটি পড়তে পড়তে আগ্রহী হই কবিতাগুলোর সঙ্গে বন্ধুত্ব গড়ে তুলতে । মাত্র চার লাইনের বারোটি কবিতাতে বসে থাকে বিস্ময় ,  যদি তাকে ঠিক ঠিক বোঝা ও খোঁজা যায় । কবি প্রদীপ বাবু  এই পুস্তিকার পর অনেক কবিতা সৃষ্টি করেছেন তা হয়ে উঠেছে আরো পরিশিলিত । কিন্তু সে সময় দাঁড়ালে  দেখা যায় যে বহু কবির কবিতায় অহেতুক দুরূহতা আরোপ করার প্রবণতা  দেখা গিয়েছিল আর এই কবিকে তা অনুসরণ করতে দেখা যায় । তার ভেতরেও তিনি যে ঝলক দিয়েছেন তা ভালো লাগার মতো। প্রচ্ছদে উৎপল চক্রবর্তী স্বাদু ।।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...