বৃহস্পতিবার, ৭ জানুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা ২৪৭ । নীলাঞ্জন কুমার ব্যর্থ অতিক্রমণ । চন্ঞ্চল দুবে । ত্রিষ্টুপ ।

কিছু বই কিছু কথা ২৪৭ । নীলাঞ্জন কুমার






ব্যর্থ অতিক্রমণ । চন্ঞ্চল দুবে । ত্রিষ্টুপ
। পন্ঞ্চাশ টাকা ।


' যে গ্রাম জ্বরে পুড়ছে সে না বাঁচলে/ কে বলবে তোর ভাত বেড়েছি আয় ।' ( ' অমৃত ') কিংবা,  ' দুজনেই পিতা হয়ে সন্তানকে ছায়া দেব বলে/  দুজনে মায়ের মতো সময়ের গর্ভে ধরি বীজ । ' ( ' ইচ্ছাপত্র ') -এর মতো উজ্জ্বল পংক্তি উপহার দিলে পুরো বইটি পড়ার আকর্ষণ গড়ে ওঠে । তা ঘটেছে চন্ঞ্চল দুবের  ' ব্যর্থ অতিক্রমণ ' কাব্যগ্রন্থের ক্ষেত্রে । যদিও সমস্ত কাব্যগ্রন্থের ক্ষেত্রে কবিতা এক দিকে ধাবমান না হওয়ায় কিছুটা এলোমেলো লেগেছে । ফলে টিউনিং এর অভাব ঘটেছে । তবে শব্দচয়ন ও আঙ্গিকের দিকে তিনি যে বেশ পোক্ত তা উপরোক্ত পংক্তিগুলোর থেকে বোঝা যাচ্ছে ।
       কবির এতো ভালো পংক্তির বেশ কিছু কবিতাতে অহেতুক প্রাচীনত্ব প্রশ্রয় পাওয়ার স্বাদে ঘাটতি ঘটে । তবু তিনি তার মধ্যে ফুটিয়ে তোলেন স্বাতন্ত্রতা , যেমন :
' মাথার উপরে রোদ্দুর তাকে দগ্ধ করবে বাকি দিন  / তোমার ছায়াটি কেড়ে নিয়ে তাকে পুরুষ জন্ম দিলে । '
( পুরুষজন্ম )  , ' তাঁদের বিদ্যুৎ লতার মতো জিহ্বা/  চেটে খায় মেধা ও মনন ।/  সেইসব সপ্রশংস চোখের আবিলতা লিখে রাখি । ' ( ' লিপিকরণ ' ) ।
         কবির নিজস্ব উপলব্ধি ছুঁয়ে থাকে এক মমতা ঘেরা দিক নিয়ে এই কাব্যগ্রন্থের ভেতরে । তাই বইটি কিছুটা হলেও স্পর্শ করে । ব্রজকুমার সরকারের  প্রচ্ছদে কালার কম্বিনেশনের দিকটি নিয়ে আরো ভাবনার অবকাশ ছিল ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

২টি কবিতা || অমিত কাশ‍্যপ || আজকের কবিতা

২টি কবিতা অমিত কাশ‍্যপ শ‍্যামনগর শ‍্যামনগরের পাশেই রাধিকাপুর হতে পারত ওই হল না, এমনটাই হয়  তন্ময়বাবু হাসিখুশি মানুষ, বউ বেজায় গম্ভীর  খিটিমি...