Monday, June 29, 2020

সৌমিত্র রায় - এর জন্য গদ্য ৫৬ || প্রভাত চৌধুরী || ধারাবাহিক গদ্য

সৌমিত্র রায় - এর জন্য গদ্য
প্রভাত চৌধুরী

৫৬.
গতকাল লিখেছিলাম আজ নতুন এপিসোড -এর কথা লিখব। কী সেই নতুন এপিসোড তা কিন্তু গতকাল জানতাম না। এই দীর্ঘ ৭৭ বছর জীবনে ঠিক কতগুলি নতুন এপিসোড থাকতে পারে বা আছে তা জানার জন্য কোনো যন্ত্র আমাদের হাতের কাছে মজুত নেই।  যন্ত্রটির প্রাপ্তিস্থানও জানি না । যতটুকু জানি ঠিক ততটুকু দিয়েই খেলাটা খেলে যেতে হবে। অর্থাৎ লেখাটা চালিয়ে যেতে হবে।
আমি তখন যেটুকু জানতাম , তার একটা তালিকা করা যেতে পারে।এই তখনটা ঠিক কখন ? যখনকার কথা এখন লিখছি। অর্থাৎ কবিতাপাক্ষিক - এর তৃতীয় বর্ষ পূর্তি উৎসবের সময়। কিংবা কবিতাপাক্ষিক-এর বইপাড়ায় একটা বসার জায়গা পেয়ে যাবার সময়।ক্যালেন্ডারের মাপকাঠিতে 1995- 96 ।
এখন আমার নির্বাচিত ঘটনাগুলি পরপর লিখছি :
১. 19 নভেম্বর 1995-এ সাক্ষাৎকার সিরিজের প্রথম
       কবিতাটি লেখা শুরু করি।
২. কবিতাপাক্ষিক ৬৩ সংখ্যায় প্রথম ২০ টি
      সাক্ষাৎকার প্রকাশিত হয় 09 ডিসেম্বর 1995।
৩ . কবিতাপাক্ষিক ৬৯ সংখ্যাটি প্রকাশিত হয়েছিল
      09 মার্চ 1996 ।
       ওই সংখ্যা থেকেই কবিতাপাক্ষিক-এর প্রথম
        মলাটে লেখা শুরু হয়েছিল নতুন শ্লোগান :
        কবিতার নতুন মানচিত্র নির্মাণের জন্য
                            কবিতাপাক্ষিক
 এখন একবার সময় ও দূরত্বের অঙ্ক করা যাক। 1995-এর 19 নভেম্বর থেকে 09 মার্চ 1996 -এর ভিতর কতবার নতুন সকাল হয়েছিল বা কতগুলি তারিখ পার হতে হয়েছিল সেটি নির্ধারণ করতে সমর্থ হলেই নতুন মানচিত্র-র প্রকল্পনাটি বোঝা যাবে।অর্থাৎ এই সময়সীমার মধ্যেই ঘটে গিয়েছিল সেই অলৌকিক ঘটনাটি।
মানচিত্র তো দেশের হয় , বিদেশের হয়। ভৌগোলিক হয় , সামাজিক / রাজনৈতিক হয়। নদীর হয় , পর্বতের হয়। মালভূমির হয় , মরুভূমির হয়।
তার সঙ্গে যোগ করলাম কবিতার মানচিত্র ! কই , কবিতার মানচিত্র-র কথা তো আগে কখনো শোনা যায়নি। না শোনার কারণ হল : কবিতার যে মানচিত্র হতে পারে এই কনসেপ্টটা এর আগে তৈরিই হয়নি।
আমরা , গৌরবার্থে বহুবচন , প্রথম কবিতা প্রসঙ্গে মানচিত্র -কে যুক্ত করলাম। বললাম আগের কবিতায় যেখানে জলাভূমি ছিল , এখনকার কবিতায় ঠিক সেখানেই নগর গড়ে তুলতে হবে।  অর্থাৎ কবিতার  আগাপাছতলা পাল্টে দিতে দিতে হবে। আর এই মহান কাজটি সম্পন্ন করতে হবে আমাদের। হ্যাঁ , আমাদেরই।
এর জন্য আবিষ্কার করতে হবে নতুন নতুন পরিসর।
ঠিক তখন থেকেই আমরা আধুনিকতা থেকে মুক্ত হতে সচেষ্ট হয়েছিলাম।
তার অল্প কিছু নিদর্শন আগামীকাল।

No comments:

Post a Comment

বিষ্ময়কর চিহ্নের পিঠে... || আমিনুল ইসলাম || কবিতা

বিষ্ময়কর চিহ্নের পিঠে...  আমিনুল ইসলাম  ফ্লাইং কিস! মানেই- কাঠবিড়ালির লেজে  ঢেউ ...  একটা সি-বিচের স্বপ্ন  ক্যামেরায়... ভিজুয়াল বার্তালাপ- ...