সোমবার, ২২ জুন, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন  কুমার

অনুভব অস্থিমজ্জায় । অশোক চক্রবর্তী । দিবারাত্রির কাব্য । একশো পঁচিশ টাকা ।

একএকটা সাধারণ মানের কবিতার ভেতরে যখন আলোচনা স্বার্থে পংক্তি খুঁজে বেড়াই, তখন কিছু কিছু পংক্তি ধরা দেয় । অশোক চক্রবর্তীর কবিতার বই ' অনুভব অস্থিমজ্জায় '-তে সেভাবে পংক্তি এসেছে । যেমন: ' এখনো মরাইয়ে/  হরপ্পা মহেন্ঞ্জোদড়োর ঘামগন্ধ । ' ,( ' ঘাম'-রক্ত ') ' তোমরাও সঙ্গে থাকো গরম ভাতের/  ঘ্রাণ ভাগ করে নেব/  পৃথিবীর মানুষের সাথে ।' ( ' সঙ্গে থাকো ')।
          বোঝা যাচ্ছে বুকেতে মোচড় মারার মতো তেমন পংক্তি এগুলো নয় । সত্যি বলতে কি , অশোক চক্রবর্তী  চেষ্টা করেছেন , কিন্তু পৌঁছোতে গেলে ভেতরের থেকে এক উন্মাদনা গড়ে ওঠার বিষয় থাকে,  তা তাঁর ভেতর নেই । ফলে তিনি আরো দুটি কবিতার বইয়ের লেখক হলেও প্রকৃত পাঠকের মন জয় করতে এখনো তিনি পারেন নি ।
             তবে একথা বলতে হয় অশোক বাবুর ভেতরে এক আপাত সারল্য আছে । যা কবিতায় ছড়িয়ে দিতে চেষ্টা করেন । তাকে নিবিড় করার কৌশল জানতে হবে , না হলে মাঠে মারা যাবে ।
         বইয়ের ব্লার্বে লেখা আছে :  'এই মানুষটির কবিতার জগতে প্রকরণের বৈচিত্র্য চর্চা হয়তো তেমন নেই,কিন্তু নিখাদ বিশ্বাসের স্বতস্ফূর্ত উচ্চারণ আছে ।' এ সত্য ব্লার্বে  খুব একটা লেখা হয় না । বৈচিত্র্য আসতেই হবে নচেৎ হবে না , তাঁকে বুঝতে হবে । ফয়সন অরফিয়াসের প্রচ্ছদ ভালো লাগে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

"যুগ সাগ্নিক" সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক ত্রৈমাসিক মুখপত্র || পৃথা চট্টোপাধ্যায় || বাংলার গর্ব ছোটো পত্রিকা

"যুগ সাগ্নিক" সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক ত্রৈমাসিক মুখপত্র পৃথা চট্টোপাধ্যায় সুস্থ সাংস্কৃতিক চেতনা ও সুন্দর ভবিষ্যতের পথ চলায় বুক ব...