Monday, June 15, 2020

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার


নির্বাচিত কবিতা । নমিতা চৌধুরী । দে'জ পাবলিশিং ।

অধ্যাপিকা সুমিতা চক্রবর্তী তাঁর ভূমিকায় নমিতা চৌধুরী র 'নির্বাচিত কবিতা 'প্রসঙ্গে একটি অত্যন্ত
  সমর্থনযোগ্য কথা বলেছেন, তা হল : ' নমিতা চৌধুরীর কবিতায়  প্রকৃতির মতোই এক স্বচ্ছতা আছে।' কবির দীর্ঘ কবিতা  জীবনের ভেতরে তাঁর প্রকাশিত একুশটি কবিতার বই এর ভেতরে পনেরোটি কবিতার  বইয়ের নির্বাচিত কবিতার জন্য অন্যান্য বইগুলোর ক্ষেত্রে অপূর্ণতা থেকে যায় । তবে প্রকৃতির স্বচ্ছতা মাখা কবিতার  সন্ধান পাই এখানে:  ' জীবনের পাশাপাশি বহুদূর হেঁটে চলে যাব/ যেইখানে অসম্ভব গান,/ছড়ানো ছিটানো আছে রোদের মতন।'(' একটি কবিতারজন্য), বা , ' মেয়েটি জেনেছে পথ । পথের ঠিকানা/  যেমন জেনেছে সে শিকারির স্বচ্ছ প্রকৃতি । '( মেয়েটি ')।
             কবির নিজস্ব জিজ্ঞাসা , অন্বেষণ, ব্যর্থতার জন্য কান্না সব আমরা পাই এই নির্বাচিত কবিতার ভেতরে । তার সত্ত্বা চিন্হিত করে তাঁর আবেগীয় দিক যা একজন কবি যিনি নারী হিসেবে জন্মেছেন তাকে ছুঁয়ে যায় । যেমন: ' ডাইনে নয় বাঁয়ে নয় এপাশে নয় ওপাশে নয়/ শুধু হ্যাঙারে ঝোলানো একটা জামা হয়ে টিকে আছি ।' ( 'হ্যাঙারে ঝোলানো জামার মতো '),  আছে, ' চোর এবং মন্ত্রী/  মন্ত্রী এবং চোরেদের গন্ধ শুঁকতে শুঁকতে/ একাকার করে তোলে । ' বাহবা পাওয়ার মতো নম্র অথচ তীব্র কবিতা ।
        '  নির্বাচিত কবিতা '-য় আলোচনার অনেক কিছুই থাকে । তবে এখানে তার সারসংক্ষেপ করা হল অবস্থার বিচারে । প্রচ্ছদের প্রশ্নে বলি,  প্রচ্ছদকারের নামটি যদি যোগেন চৌধুরী না হত, তবে নিরপেক্ষভাবে এ প্রচ্ছদ দেখে আলোচনার পাঠকবর্গ কি বলতেন  (প্রচ্ছদ চিত্র দেওয়া আছে) তা এই প্রচ্ছদের ক্ষেত্রে বলুন ।

No comments:

Post a Comment

উনত্রিশ পয়েন্ট ফাইভ - ৪৪ || সোমনাথ বেনিয়া || কবিতা

 কবিতা উনত্রিশ পয়েন্ট ফাইভ - ৪৪ / সোমনাথ বেনিয়া জাগতিক সব কাজে গন্ধ আছে, জানে সময়, জানে মহাকাল গতিরেখা বরাবর ছুটলে একসময় হাতের মুঠোয় মথিত শৈ...