বুধবার, ১ জুলাই, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

স্বপ্ন পুরাণ । মানসকুমার চিনি । শ্রীরামপুর প্রেস । তিরিশ টাকা ।

'এই সেই মরণকাল জড়াল অক্ষররূপে/ যেন রাত্রি ডাকছে খুব বিকেল স্বরে ' অথবা, ' পৃথিবীর প্রতীক যদি কবিতা হয়/ সে শুকনো অক্ষরে আখর নির্বিশেষ ব্রহ্মস্বাদ  জানে ; -র মতো কবিতা প্রায় নিয়মিত আমাদের উপহার দেন কবি মানসকুমার চিনি ।মানসের সাম্প্রতিক কাব্যগ্রন্থ  ' স্বপ্ন পুরাণ ' ( প্রকাশ:  ২০১৯ )-এ আছে এ ধরণের অজস্র কাব্য উপাদান যা রক্তে সংবহিত হয় । মানস আরো লেখেন:  ' গাঢ় হচ্ছে শূন্যতা, বুকে পাথর জমেছে/ নিয়তি কার? তোমার না আমার? ' ' ভেঙ্গে পড়া সেতু থেকে চাঁদ উঠেছে, / প্রাচীন সম্পর্ক জেনেছে বুঝি? '- র মতো টানটান কবিতা পংক্তি
 ।
          মানসের কবিতা ভাবনার গাঢ়তা আমাদের তাঁর প্রতি আকর্ষণ করতে বাধ্য ।তাঁর কবিতা ধারার সঙ্গে যাঁরা পরিচিত, তারা বোঝেন এই অপ্রান্ঞ্জল  কবিতাগুলির জন্য সময় দিতে হয়, যার থেকে সুফল পাওয়া যায় ।
            এ কবির কবিতার তীর্যকতা ও তাঁর দেখা চোখের  তীব্রতা আমাদের তার কবিতার কাছে নিয়ে যায় : ' গ্রাম থেকে আসছে/ কাটা মুন্ডুর দীর্ঘ মিছিল/  যদি তুলি না ধরি তাহলে অভিশাপ '( 'শিল্পবোধ)  , ' কপালে পাথর ঠুকে জন্মায় ঈশ্বর/   বিপন্ন তোমার দিব্যগাছ/ বাঁশির শব্দ তাড়া করে ।' ( 'পাথর')-এর মতো পংক্তি আমাদের অন্তত কিছুক্ষণ  তাদের কাছে দাঁড় করিয়ে রাখে । প্রচ্ছদের ভাবনা ভালো, তবে অন্য কিছু ভাবনা ভাবলে আরো ভালো হতো ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...