বুধবার, ৭ অক্টোবর, ২০২০

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার শম্ভু ভট্টাচার্যের কবিতা

 কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 



শম্ভু ভট্টাচার্যের কবিতা । ডানা । পন্ঞ্চাশ টাকা ।



বিশিষ্ট কবি শম্ভু ভট্টাচার্যের কবিতা নিয়ে যে কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছিল ২০১৪ সালে, তাকে পুনঃপাঠ করতে গিয়ে বুঝতে পারি,  তাঁর বামপন্থী চিন্তাভাবনা কবিতার ভেতরে প্রবাহিত করতে গিয়ে  তিনি কি সুন্দর তা আধারের মধ্যে দিয়ে গড়ে তুলেছেন,  যা শিক্ষণীয় । তাঁর সোজা সহজ কবিতার ভেতরে গভীর দ্যোতনা ধরা পড়ে,  যখন পাই:  ' খররৌদ্র না হলে কি করে তার হাতে অস্ত্র দিয়ে বলি বিদ্ধ করো আমায় ....' ('আক্রোশ') , ' আমিও একদিন বৃষ্টির সঙ্গে বৃষ্টি,  ঝড়ের সঙ্গে ঝড়,  মানুষের সঙ্গে মানুষ হয়ে যাব ' ( ' স্তবগাথা '), এখন এমন লেখা চাই যা কাজে লাগবে/  যেমন চাষার লাঙ্গল/  মাটিতে জো আনা বৃষ্টি '( ' কবিতার কথা ')। 

            একরাশ বামপন্থী কবির মতো এ কবি মানুষকে তাঁর সিদ্ধান্ত,  নীতিকথা,  মার্কস এঙ্গেলস এর বানী প্রচারে লিপ্ত হননি । তিনি তাঁর কথা বলেছেন নিজের মতো করে,  যা পৃথিবীর প্রতিটি স্তরের মানুষের কাছে পৌঁছে যেতে ও হৃদয়ঙ্গম করতে পারে । তাই তাঁর কবিতায় ঝরে পড়ে আক্ষেপ,  আত্মসমালোচনা,  প্রাত্যহিকতা। যেমন:  ' অথচ প্রতিবাদে মুখর হতে গেলেই,  তোমার নিষ্ঠুর চটিজোড়ায়/  জড়িয়ে যায় আমার পা ' ( ' জড়িয়ে যায় আমার পা '),' শাঁসালো ক্রেতার সন্ধানে  তখন শহরের প্রতিটি মাংসের দোকানে খাসি ছাগল গরু আর শুয়োরের বদলে মেশানো থাকে মানুষের ধড় ' ( ' ধড় '), ' শিল্প হল রক্ত নিয়ে মারন খেলা/  বাঁচতে এবং মরতে শেখা সকাল সন্ধ্যা রাত্রিবেলা ...' ( ' শিল্প ')।

              শম্ভু ভট্টাচার্যের কবিতা পড়তে গিয়ে বুঝতে পারি তিনি ভাবেন বেশি । বামপন্থী কবিতা যে স্রেফ হাত নাড়তে নাড়তে উচ্চগ্রামে আবৃত্তি করা হাততালি কুড়োনোর জন্য জন্মায়নি তা বুঝিয়ে দেন তিনি । পন্ঞ্চানন চক্রবর্তীর প্রচ্ছদ কাব্যগ্রন্থের ক্ষেত্রে উপযুক্ত ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আশ্চর্য সহবাস || শ্রাবণী গুপ্ত || কবিতা

আশ্চর্য সহবাস শ্রাবণী গুপ্ত একটা গোটা জীবন আমরা গাছের বেড়ে ওঠা দেখলাম জাফরীর মতো আলো-ছায়া এসে পড়ল আমাদের গায়ে, হৃদয়ে তবু ঘৃণা করতে গিয়ে আম...