শনিবার, ৬ জুন, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || একুশ প্রেমের কবিতা

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

একুশ কবির প্রেমের কবিতা । সম্পাদনা- কমল তরফদার । সন্নিধি প্রকাশনী । একশো কুড়ি টাকা ।

১৯৩৫থেকে ১৯৪৭ সালের মধ্যে যাঁদের জন্ম সে সব কবিদের মধ্যে বেশ পোক্ত হাতে বেছে নেওয়া কমল তরফদার সম্পাদিত 'একুশ কবির প্রেমের কবিতা ' পড়ে  বোঝা যায় বইটিতে প্রেমবোধক কবিতার  ঘাটতি নেই । প্রেম করা সোজা বিষয়, কিন্তু প্রেমের কবিতা লেখা ততটাই কঠিন । অনেকটা কাঁটার ওপর দিয়ে হেঁটে যাওয়ার মতো । সম্পাদক যে একুশ কবিকে বেছেছেন তাঁদের মধ্যে বেশির ভাগের প্রেমের কবিতা লেখা যে  'চুটকিয়োঁ কা খেল' তা  কবিতা পড়ে বুঝে নিতে দেরি  হয় না । অথচ  তুষার রায় ,মণিভূষণ ভট্টাচার্য, মানিক চক্রবর্তীর মতো কবি যাঁরা তেমন প্রেমের কবিতা লিখতেন না  ,তাদের কবিতা বেছে কি সুন্দর প্রেমের কবিতার সংকলন সাজিয়েছেন সম্পাদক!
       একুশ কবির কবিতায় প্রেম সম্পর্কিত মনোভাবের যে পার্থক্য আছে ',যেমন তুষার রায়ের ' দেবতার মতো চোখে তোমাকে দেখেছি/  আলো নাও অন্ধকার নাও, তুমি নারী ।'(তুমি নারী), আবার মণিভূষণ ভট্টাচার্যের   সারা শরীর ঘিরে উঠলো ধ্বনি, / হারিয়ে এলে কলেজ তোড়া '( সোমবার রাত্রে)।এবাদে যাঁরা লিখেছেন তাদের মধ্যে দেবী রায়,  রত্নেশ্বর হাজরা, মানিক চক্রবর্তী, কমল তরফদার, দীপেন রায়, দেবারতি মিত্রের কবিতা পড়ে আনন্দ লাগে ।
           কমল তরফদারকে দেখছি তিনি যে কাজটি করছেন তার ভেতরে আন্তরিকতা ভরপুর ।অর্জুন বসু রায় প্রচ্ছদের দিক থেকে এক নতুন বার্তা বহন করেছেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Student Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...