রবিবার, ২১ জুন, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

বিলাসীবালা এবং । শান্তি সিংহ । দে পাবলিকেশনস। ষাট টাকা ।

' হাভাতে- বাপটা তার মা মরা বিটির নাম/ বড় আদরে দিয়েছিল/  বিলাসীবালা ' ('বিলাসীবালা ') কিংবা, ' উড়ন্ত সাপের চেয়ে হিলহিলে লাউডগা আরও ভয়ংকর / ঘোর লাগা যুবক জানে না । ' ( হিলহিলে লাউডগা ')-র মতো কবিতার লাইন লিখে ফেলার জন্য এখনো আমাদের মধ্যে আছেন প্রবীণ কবি শান্তি সিংহ । তিনি দেখেছেন গ্রামীণ সংস্কৃতি, রাজনীতি । তাঁর অভিজ্ঞতার ভেতর দিয়ে তিনি যা আমাদের দেন তার মধ্যে সততা লেগে থাকে বলে আমরা তাঁর সৃষ্টির প্রতি আকর্ষিত হই ।
            কবির সাম্প্রতিক কাব্যগ্রন্থ ' বিলাসীবালা এবং '-এ তিনি দেখিয়েছেন জীবনের প্রায় সমস্ত দিক যা গ্রামীণ অবস্থানের   নিঃশ্বাস প্রশ্বাসে বয়ে চলেছে । গ্রামীণ জীবন যেন তাঁর চোখের সামনে সারাক্ষণ । পুরুলিয়ায়এক সময়ে বসবাসকারী ও লোকসংস্কৃতির সঙ্গে জড়িত থাকার কারণে তাঁর কবিতাতে তার প্রভাব আছে ।যেমন:  ' জামের মন্ঞ্জরী জাগে গাছে গাছে/ বায়সের মিলনের ঋতু/ হলুদ খেজুর -কাঁদি  টোপা টোপা, আঃ কী চিকন! ( ভাঙা তোরঙ্গের বুকে) ।
      কবি শান্তি সিংহ সেই কবি যাঁকে বুঝতে গেলে আরো সময় লাগে । যদিও তিনি সহজ সরল উচ্চারণে কথা বলেন । কিন্তু গভীরতা অগাধ । কবিতার ভেতরে কবিতা খোঁজার জন্য বসে থাকা মানুষেরা তাঁকে পছন্দ করবেন সেই ক্যারিশমার জন্য । প্রচ্ছদে নতুনত্ব নেই, শুধু সন্দীপ দেয়াসীর এই প্রচ্ছদে কালার কম্বিনেশনকে
কিছু  দাম দিতে হয় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...