বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || শব্দব্রাউজ~ সৌমিত্র রায়

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 


তার  । সৌমিত্র রায় । আই সোসাইটি ।
একশো টাকা ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই সময়ে ' ব্রাউজ ' শব্দটির  বেশ প্রচলন হয়েছে ডিজিটাল দুনিয়ায় ।      ' 'ব্রাউজ' শব্দটির অর্থ  অন্বেষণ কিংবা খোঁজা । যার এক যথার্থ দিক তুলে ধরার চেষ্টা করেছেন কবি সৌমিত্র রায় তাঁর ' শব্দব্রাউজ ' কাব্যগ্রন্থের মাধ্যমে । সৌমিত্রর অন্বেষণ সেই অন্বেষণ , যাকে দৃশ্যের মাধ্যমে দেখে দর্শনে রূপান্তরিত করার প্রয়াস করে একদম নতুন ডিকসনের মাধ্যমে । যেমন: ' ছাইগাদের ছাই । জমির উর্বরতা দানের অপেক্ষায় । তার উপর বেড়ে ওঠা স্বল্পায়ু ঘাসেরা কোন গ্লানি আঁকছে না ৷ সমস্ত অস্তিত্ব রক্ষার লড়াইয়ে সে শুধু সবুজ হাসি হেসে চলেছে ৷ শেষ হাসি । ' কার্যত  এই অন্বেষণের জন্য নিজেকে ভাঙতে হয় , ভাঙতে ভাঙতে তবে পাওয়া যায় এই দর্শন । আবার, ' পেনের ঠোঁট ছুঁয়ে তার ছায়া কাব্যসৃজনে ব্যস্ত । তার ব্যস্ততায় অনর্গল শব্দ নিচ্ছে শব্দ । শ্রীকান্তদার সাইকেলের চাকা তার স্তব্ধতায় বুঝে নিচ্ছে এইসব ব্যস্ততার  ভান ।'
         পৃথিবীর সব কিছু প্রতিক্ষণের চিন্তায়। জন্ম নিচ্ছে অন্বেষণ । সে হাট বাজার ভিত্তিক হোক কিংবা সৃজন ভিত্তিক হোক । আসলে তাকে ধরতে হয় ধরার মতো করে । তবে সৌমিত্র  আই যুগের শ্লোগানে যা বলেছেন:
' আধুনিক নয় । পোস্টমডার্ন / অধুনান্তিক/ উত্তরাধুনিক/ উত্তর-অধুনান্তিক নয় ৷ তথাকথিত 'নতুন' নয় ৷ এখন ভার্চুয়াল ও স্পিরিচুয়াল সেলিব্রেশনের সময় ।' এ যুগ নব যুগ । এ যুগ আই যুগ ।
             পড়তে পড়তে বুঝতে পারি সৌমিত্রর এই শ্লোগান এখন সুপ্ত । তবে বিকশিত হবে ।হয়তো অনেককে পাবে নয়তো একলাই ....। যারা থাকবে তারা চিন্হিত হবে । সৌমিত্রর কবিতার  মূল্যায়ন করতে গেলে অন্বেষণের স্বাদ জানতে হবে, চিনতে হবে । চিরাচরিত কবিতার স্বাদের বাইরে যেতে গেলে যে বোধ প্রয়োজন তা অর্জন করতেই হবে । নাহলে নিজেকে বিকশিত করা সম্ভব নয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...